Widget by:Baiozid khan
  • Advertisement

মিষ্টি ডিম-চিতই পিঠা

Published:2013-12-17 13:58:06    

বাংলাসংবাদ২৪: পিঠা খেতে আমরা সবাই ভালবাসি। আর এসে গিয়েছে শীতের দিন। শীতের দিন আসা মানেই পিঠা খাওয়ার ধুমধাম উৎসব। এই শীতকালে আমাদের দেশের প্রায় প্রতিটি ঘরে শুরু হয় বিভিন্ন ধরনের পিঠা তৈরির উৎসব।

আগে এই পিঠা উৎসব শুধু ঘরে ঘরে ছিল। কিন্তু বর্তমানে তার পরিধি আরও বেড়ে গিয়ে এই পিঠা উৎসব হয়েছে পিঠা মেলায়। আমরা সবাই জানি পিঠা খাওয়া সহজ কিন্তু তা তৈরি করা বেশ কষ্টদায়ক এমনকি বেশ সময় সাপেক্ষ। তবে এত কষ্টদায়ক হলেও বুদ্ধি থাকলে উপায় হয়,মানে এমন অনেক পিঠা আছে যা সহজেই তৈরি করে সহজেই খাওয়া যায়। চলুন জেনে নেয়া যাক এমন একটি পিঠা যা সহজেই তৈরি করা যায় এবং খেতেও মজা।

উপকরন:
- ২টি
- আধা কাপ চিনি
- চালের গুঁড়ো ৩ কাপ
- পানি পরিমান মতো
- লবন পরিমান মতো

প্রনালী:
প্রথমে একটি পাত্রে তিন কাপ চালের গুঁড়ো নিব তারমধ্যে আধা কাপ চিনি দিব একটু মিষ্টি মিষ্টি লাগার জন্যে এরপর পরিমান মতো পানি, লবন দিয়ে ভাল করে গুলিয়ে নিব। মনে রাখতে হবে যদি ভালভাবে চালের গুঁড়ি গুলানো না হয় তবে পিঠা ভাল হবে না। চালের গুঁড়ি গুলানো হয়ে গেলে দশ মিনিট রেখে দিতে হবে। তারপর চূলায় প্লেন কড়াই বা তাওয়া বসাতে হবে। তাওয়া বা কড়াইটা ভাল করে গরম হলে তাতে এক চা-চামচ সয়াবিন তৈল দিয়ে পরো কড়াইটা মাখতে হবে। এবার এতে গুলিয়ে রাখা গুঁড়ো একবার নাড়া দিয়ে এক-কাপ পরিমান তাওয়া বা কড়াইতে দিতে হবে। এরপর পিঠাটি একটু হয়ে এলে তার উপর একটি ডিম ভেঙ্গে কুসুমটি দিয়ে এক মিনিট রেখে নামিয়ে ফেলতে হবে। আর এভাবে তৈরি হয়ে যাবে মিষ্টি ডিম চিতই পিঠা।

এমএস