Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Mon September 24 2018 ,

ইলিশ ভাঁজা খেতে মজা

Published:2013-12-18 19:32:39    

 বাংলাসংবাদ২৪: আমি মাঝে মাঝে ভাবি, প্রানী জগতের যদি খাবারের প্রয়োজন না হত! যদি প্রানী জগতের সব প্রানী কুল পানি কিংবা বাতাস খেয়ে থাকতে হত তবে! মানুষ ছাড়া প্রায় প্রানী বলতে গেলে সারা জীবনই খাবার খুঁজে বেড়ায়। খাবার খেয়ে কিছু বিশ্রাম নেয় এবং পরেই আবার খাবার খুঁজতে থাকে! তেমন কোন প্রানীই খাবার সংগ্রহ করে রাখতে পারে না এবং সেই বুদ্ধিও তাদের নেই! এদিকে প্রানী কুলের শিরমনি মানুষ এই প্রানী কুলে কিছুটা ব্যতিক্রম! মানুষ তার খাবার নিশ্চত করার পাশাপাশি সংগ্রহ করেও রাখতে পারে! আদতে সাধারন চোখে মনে হয়, মানুষ খাবার খোঁজে না, আসলে তা নয়! দুনিয়াতে পয়দা হয়েই মানুষ খাবার খায় এবং আমৃত্যু খাবার খেয়েই যায়। খাবার বন্ধ মানে নিশ্চিত পরপারে যাত্রা!

দুনিয়াতে খাবার আছে বলেই হয়ত মানুষ আছে! খাবার না থাকলে মানুষের স্থান এই সুন্দর পৃথিবীতে হত না! এই খাবার যদি ফ্রী হত কিংবা বাতাস বা পানি খেয়ে যদি বাঁচতে হত তবে! দুনিয়াতে আমরা যে কামড়া কামড়িটা করে থাকি, তা কি করতে হত!

যাই হোক, কথা বলে আর কি হবে? খেয়ে পরে তো আমাদের বাঁচতেই হবে। ইলিশ নিয়ে হাতে বেশ কিছু রেসিপি আছে, আর ইলিশের আর একটা সাধারন ভাঁজা দেখিয়ে দেই। চলুন দেখে ফেলি। ইলিশ মাছ দুনিয়ার সেরা মাছ এবং এই মাছ নিয়ে আমরা গর্ব করতেই পারি।

উপকরনঃ
- একটা মাঝারি ইলিশ মাছ ও ডিম
- লাল মরিচ গুড়া, হাফ চা চামচের কম
- গোল মরিচ গুড়া, হাফ চা চামচ
- ফিস সস, এক চা চামচ
- টমেটো সস, চার চা চামচ
- মধু, এক চা চামচ
- লবণ (এক চিমটি বা পরিমাণ মত)
- তেল (কম, ইচ্ছা হলে বেশী তেলেও ভাঁজতে পারেন)

প্রনালীঃ লবন সহ উপরি উল্লেখিত মশলা/ভেজষ দিয়ে ইলিশ ভাল করে মেখে নিন এবং আধা ঘন্টার জন্য রেখে দিন। ইলিশ দেখেই মন ভরে যায়। এবার খোলা ফ্রাইপ্যানে তেল গরম করে তাতে ইলিশ মাছ ভাঁজুন। ইচ্ছা হলে বেশি বা ডুবো তেলেও ভাঁজতে পারেন। এক পিঠ হয়ে গেলে অন্য পিট উল্টে দিন। সাবধানতা, যে কোন কিছু তেলে ভাঁজতে এবং উল্টাতে সাবধান, তেলের ছিটা পড়ে শরীর পুড়ে যেতে পারে। সামান্য ভুলে বা অসতর্কতায় এই সোনার দেহে দাগ পড়ে যেতে পারে বা ঘটে যেতে পারে বড় দূর্ঘটনা। সুতারাং সাবধানে।


ভাঁজা কেমন হলে ভাল দেখাবে তা নিজেই নির্ধারন করুন। ব্যস, পরিবেশনের জন্য প্রস্তুত। গরম গরম খাওয়াই ভাল। এই রকম একটা ইলিশ মাছ, একা খেয়ে ফেলা তেমন আর কি! দেখুন, কত সোজা, ইলিশ মাছ ভাঁজা।

 



আঃরহীম