Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Tue September 25 2018 ,

রাইট শেয়ার অনুমোদনের অপেক্ষায় ছয় কোম্পানি

Published:2014-02-01 17:52:36    

বাংলাসংবাদ: পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদনের অপেক্ষায় রয়েছে ৬টি কোম্পানির রাইট শেয়ার ইস্যুর আবেদন। কোম্পানিগুলো বিদ্যমান মূলধনের অর্ধেক থেকে দেড় গুণ পর্যন্ত মূলধন বাড়াতে চায়। তবে সব কিছুই নির্ভর করবে বিএসইসির অনুমোদন পাওয়া না পাওয়ার ওপর।

কোম্পানিগুলো হলো মাইডাস ফিন্যান্স, জিএসপি ফিন্যান্স, জেনারেশন নেক্সট, তাল্লু স্পিনিং, জিকিউ বলপেন ও ডেল্টা স্পিনিং। এক বছর আগেও প্রায় দেড় ডজন কোম্পানির রাইট শেয়ারের প্রস্তাব জমা ছিল বিএসইসির কাছে।

বাজারে মন্দার কারণে ২০১১ ও ১২ সালে রাইট অনুমোদনে ধীরগতিতে এগিয়েছে বিএসইসি। তবে গত এক বছরে প্রায় এক ডজন কোম্পানির আবেদন নিষ্পন্ন করেছে। আইনের বিভিন্ন শর্ত পরিপালন না করতে না পারায় অনেকগুলো আবেদন নাকচ হয়ে যায়।

জানা গেছে, মাইডাস ফিন্যান্স ও জিএসপি ফিন্যান্স বাংলাদেশ ব্যাংকের শর্ত অনুযায়ী ব্যসেল টু বা ন্যূনতম মূলধনের আন্তর্জাতিক রীতি অনুসরণে মূলধন বাড়াবে। এজন্য কোম্পানি দুটিকে তাদের পরিশোধিত মূলধন কমপক্ষে ১০০ কোটি টাকা করতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আর এ শর্ত পূরণের জন্যই তারা সাধারণ বিনিয়োগকারীদের থেকে টাকা সংগ্রহের চেষ্টা করছে।

বিএসইসি কোম্পানিগুলোকে রাইট ছাড়ার অনুমোদন দিলে কোম্পানি দুটি বাজার থেকে ১২০ কোটি ৪০ লাখ ৬৬ হাজার ২৯০ টাকা তুলবে। এর মধ্যে মাইডাস ফিন্যান্স ১০ টাকা ফেসভ্যালুতে একটি শেয়ারের বিপরীতে একটি শেয়ার ইস্যু করবে। কোম্পানিটি ৬ কোটি ১ লাখ ৩৪ হাজার ৩৩৮টি শেয়ার ইস্যুর মাধ্যমে ৬০ কোটি ১৩ লাখ ৪৩ হাজার ৩৮০ টাকা তুলতে পারবে।

অন্যদিকে জিএসপি ফিন্যান্স ১০ টাকা ফেসভ্যালুতে একটি শেয়ারের বিপরীতে একটি শেয়ার দেবে। কোম্পানিটি ৬ কোটি ২ লাখ ৭২ হাজার ২৯১টি শেয়ার ইস্যুর মাধ্যমে ৬০ কোটি ২৭ লাখ ২২ হাজার ৯১০ টাকা তুলতে পারবে।

জেনারেশন নেক্সট ১০ টাকা ফেসভ্যালুতে তিনটি শেয়ারের বিপরীতে দুটি শেয়ার দেবে। কোম্পানিটি ১১ কোটি ২৪ লাখ ৭৮ হাজার ৪০০টি শেয়ার ইস্যুর মাধ্যমে ১১২ কোটি ৪ লাখ ৭৮৪ হাজার টাকা তুলবে।
আর ১০ টাকা ফেসভ্যালুতে একটি শেয়ারের বিপরীতে একটি শেয়ার দেবে তাল্লু স্পিনিং। কোম্পানিটি ৮ কোটি ১২ লাখ ১৩ হাজার ৯৭৮টি শেয়ার ইস্যুর মাধ্যমে ৮১ কোটি ২১ লাখ ৩৯ হাজার ৭৮০ টাকা তুলবে।

এদিকে জিকিউ বলপেন তুলবে ৩৪ কোটি ৯৩ লাখ ৬০ হাজার ১১০ টাকা। এজন্য কোম্পানিটি ১০ টাকা ফেসভ্যালুতে একটি শেয়ারের বিপরীতে ১ দশমিক ৫টি শেয়ার দেবে। এবং ডেল্টা স্পিনিং ১০ টাকা ফেসভ্যালুতে একটি শেয়ারের বিপরীতে দুটি শেয়ার দেবে।

বাংলাসংবাদ২৪/এনএম/বিএইচ

আরও সংবাদ