Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Thu September 20 2018 ,

পদার্থের ‘বিচিত্র’ দশার দিশা দিয়ে নোবেল

Published:2016-10-05 08:36:21    
তত্ত্বের মধ্য দিয়ে পদার্থের টপোলজিক্যাল দশার দিশা দেখিয়ে চলতি বছর পদার্থে নোবেল পেয়েছেন তিন ব্রিটিশ বিজ্ঞানী।
 
 
রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস মঙ্গলবার এই পুরস্কারের জন্য ডেভিড জে ফাউলেস, এফ ডানকেন হোলডেইন ও জে মাইকেল হসট্রলিজের নাম ঘোষণা করে।
 
নোবেল কমিটির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই তিন বিজ্ঞানী ‘এক অজানা জগতের দুয়ার উন্মোচন’ করেছেন, যেখানে পদার্থ বিচিত্র দশায় বদলে যেতে পারে।
 
এই গবেষণায় তারা সুপার কন্ডাক্টর, সুপার ফ্লুইড ও পালতা ম্যাকগনেটিক ফিল্মের আচরণ বুঝতে উচ্চতর গাণিতিক পদ্ধতি ব্যখবহার করেছেন। তাদের এই পথ দেখানো গবেষণার ফলে ইলেক্ট্রনিক্সে নতুন সম্ভাবনার আশা তৈরি হয়েছে।   
 
রীতি অনুযায়ী আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে তিন বিজ্ঞানীর হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। পুরস্কারের ৮০ লাখ সুইডিশ ক্রোনারের অর্ধেক পাবেন থুলেস। বাকিটা হোলডেইন ও হসট্রলিজ ভাগ করে নেবেন।
 
গত শতকের সত্তরের দশকের শুরুতে সুপার কন্ডাকটর (খুবই নিম্ন তাপমাত্রায় যেসব বস্তু বিদ্যুৎ পরিবহন করে) বা সুপার ফ্লুইডের সরু স্তরে বিদ্যুৎ পরিবহন সম্ভব না বলে চলমান তত্ত্বের বিপরীতে কাজ করেন হসট্রলিজ ও ফাইলেস।
 
গবেষণায় খুবই নিম্ন তাপমাত্রায় সুপার কন্ডাকটরের সরু স্তরেও ইলেকট্রনের প্রবাহ বা বিদ্যুৎ পরিবহন সম্ভব দেখিয়ে তারা তার কৌশল ও অবস্থার পরিবর্তন (উচ্চ তাপমাত্রায় পরিবাহিতা বিলোপ) ব্যাখ্যা করেন।
 
হসট্রলিজ ও ফাইলেস মসৃণ আকৃতির সমতলীয় বা সরু স্তরের ভেতরের বস্তুকে দ্বিমাত্রিক বিবেচনা করে টপোলজির মাধ্যমে পদার্থের অবস্থা বা দশার পরিবর্তনগুলো দেখান।
 
টপোলজি হচ্ছে জ্যামিতির এমন একটি আধুনিক শাখা বা রূপ, যার সাহায্যে বস্তুর বৈশিষ্ট্য ব্যাখ্যা করা যায়।
 
টপোলজি অনুযায়ী, কোনো বস্তুর প্রসারণ বা মোচড় বা আকৃতির পরিবর্তন হলেও সেই বস্তুর বৈশিষ্ট্যের কোনো পরিবর্তন হয় না। বস্তুর বৈশিষ্ট্য কেবল কতগুলো পূর্ণ ধাপেই পরিবর্তিত হবে। এক্ষেত্রে বস্তুকে ছিঁড়ে ফেলা বা খণ্ডিত করা হলে তার বৈশিষ্ট্যও পরিবর্তিত হয়ে যাবে।
 
পরবর্তীতে হোলডেইন টপোলজির ধারণার মাধ্যমে আরও সরু, যাকে প্রায় একমাত্রিক ধরা যেতে পারে, এমন বস্তুর বৈশিষ্ট্য ব্যাখ্যা করেন।
 
এই টপোলজিক্যাল দশা ও দশা পরিবর্তনের তাত্ত্বিক আবিষ্কার করাতেই এবারের পুরস্কার তিন ব্রিটিশ বিজ্ঞানীর বলে নোবেল কমিটির বিজ্ঞপ্তিতে বলা হয়।
 
কমিটির বিচারকরা বলছেন, নতুন প্রজন্মের ইলেকট্রনিক্স ও সুপারকন্ডাকটর বা ভবিষ্যতে কোয়ান্টাম কম্পিউটারের ক্ষেত্রে টপোলজিক্যাল বস্তু ব্যবহারযোগ্য হতে পারে এখন আশা জেগেছে।
 
গবেষণার ওপর এতবছর পর নোবেল পুরস্কার পেয়ে হোলডেইন বিস্ময়াভিভূত হয়ে পড়েন।
স্টকহোমে পুরস্কার ঘোষণার সংবাদ সম্মেলনে ফোনে যুক্ত হয়ে হোলডেইন বলেন, “আমি অবাক হয়ে গিয়েছিলাম, খুবই খুশি।
 
“কাজটি অনেক আগে করা হয়েছিল; কিন্তু এখন এই মূল কাজের ওপর ভিত্তি করে অসাধারণ সব নতুন নতুন আবিষ্কার হচ্ছে।”
 
সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের শেষ ইচ্ছা অনুসারে গবেষণা, উদ্ভাবন ও মানবতার কল্যাণে অবদানের জন্য প্রতি বছর চিকিৎসা, পদার্থ বিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে নোবেল পুরস্কার দেয়া হয়।
 
বুধবার রসায়ন, শুক্রবার শান্তি এবং ১০ অক্টোবর সোমবার অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। আর সাহিত্য পুরস্কার কবে ঘোষণা করা হবে, সে তারিখ পরে জানানো হবে বলে নোবেল পুরস্কারের ওয়েবসাইটে জানানো হয়েছে।
 
পদার্থের অণুতে নিউট্রিনোর রূপ বদলের স্বরূপ খুঁজতে গিয়ে এই কণার ভর থাকার বিষয়টি আবিষ্কারের জন্য্ জাপানের তাকাকি কাজিতা ও কানাডার আর্থার ম্যাকডোনাল্ড গত বছর পদার্থের নোবেল পান।

আরও সংবাদ