Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Mon January 20 2020 ,

  • Techno Haat Free Domain Offer

বিকল হয়ে পড়ছে রাজধানীতে বসানো সিসিটিভি ক্যামেরা

Published:2017-10-30 23:27:40    

নিজস্ব প্রতিবেদক: রাজধানীবাসীর নিরাপত্তায় বসানো সিসিটিভির অধিকাংশই বিকল হয়ে পড়েছে। আবার অনেক স্থানে ক্যামেরা থাকলেও নেই সংযোগ। এমতাবস্থায় সিসিটিভি বসানোর মুল উদ্দেশ্য ব্যাহত হচ্ছে বলে অভিযোগ করেছেন নগরবাসী। বিশেষজ্ঞরা বলছেন, সংরক্ষণ আর যথাযথ ব্যবস্থাপনা গ্রহণ না করলে একদিকে যেমন অপরাধ প্রবণতা কমানো যাবে না তেমনি এর সুফলও পাবে না ঢাকাবাসী। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

গত ৮ই অক্টোবর রাজধানীর টিকাটুলিতে ছিনতাইকারীর ছুরিকাঘাতে নিহত হন বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তালহা খন্দকার। রাস্তার পাশের ভবনের সিসি ক্যামেরায় ধরা পড়ে ছিনতাইকারীদের ছবি। এ ফুটেজের ওপর ভিত্তি করেই অপরাধীদের গ্রেফতারের চেষ্টা করছে পুলিশ।

শুধু ছিনতাইয়ের ঘটনায় নয় সন্ত্রাসী কর্মকাণ্ড'সহ চাঞ্চল্যকর অনেক খুনের ঘটনায় জড়িতদের গ্রেফতারে প্রধান ভূমিকা রেখে আসছে যান্ত্রিক এ চোখ। ঢাকা মেট্রোপলিটন পুলিশের উদ্যোগে রাজধানীর গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে লাগানো হয় সিসি ক্যামেরা। কিন্তু অযত্ন আর অবহেলায় অধিকাংশই এখন বিকল হয়ে পড়েছে। নিরাপত্তার নিশ্চিতে যে সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে, সেগুলো নিজেই এখন পড়েছে নিরাপত্তা হুমকিতে। কোনটি হেলে পড়েছে, কোনটির সংযোগ বিচ্ছিন্ন, আবার চুরি হয়েছে কোনটি।

অপরাধ বিশেষজ্ঞরা বলছেন, তথ্যপ্রযুক্তির এই যুগে অপরাধী শনাক্তে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সিসিটিভি। তাই বিকল ক্যামেরাগুলো সচল ও ক্যামেরার সংখ্যা বাড়ানোর পাশাপাশি নজর দেয়া উচিত এর সঠিক ব্যবস্থাপনায়। অবশ্য এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা জানালেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

রাজধানীর নিরাপত্তার কথা মাথায় রেখে ২০০৯ সাল থেকে প্রতিটি গুরুত্বপূর্ণ স্থানে সিসি ক্যামেরা বসানোর উদ্যোগ নেয় ডিএমপি। ডিএমপি'র হিসেব অনুযায়ী রাজধানীতে এখন ৬ হাজার সিসিটিভি ক্যামেরা রয়েছে। যা নিয়ন্ত্রিত হচ্ছে গুলশান ও লালবাগের দুটি কেন্দ্র থেকে।

আরও সংবাদ