Widget by:Baiozid khan

ঢাকা Wed November 21 2018 ,

  • Advertisement

এক ঘন্টা এগোনো হলো সমাপনী পরীক্ষার সূচী

Published:2018-07-25 20:02:21    
নভেম্বর মাস জুড়ে চলবে জুনিয়র স্কুল ও দাখিল সার্টিফিকেট এবং প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা। বুধবার আনুষ্ঠানিকভাবে সিদ্ধান্ত হয়েছে, ১৮ নভেম্বর প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। শেষ হবে ২৬ নভেম্বর। সমাপনী পরীক্ষা এবার সকাল সাড়ে ১০টায় শুরু হবে। চলবে পরবর্তী আড়াই ঘন্টা। গত বছর পর্যন্ত এ পরীক্ষা হতো বেলা ১১টায়। পরীক্ষার তারিখ নির্ধারণ করা হলেও পরীক্ষার সময়সূচী চূড়ান্ত করা হয় নি।
 
 বুধবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে এ পরীক্ষা সংক্রান্ত স্টিয়ারিং কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ নয়া দিগন্তকে তথ্য জানান।
 
তারা আরো জানান, এবার উত্তরপত্র মূল্যায়ন হবে একই উপজেলায়। আগে এক উপজেলার খাতা খাতা ভিন্ন উপজেলায় উত্তরপত্র মূল্যায়ন করা হতো। এবার থেকে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় দেয়া হবে। আগে এ সময় দেওয়া হতো ২০ মিনিট। প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী এডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজারের সভাপতিত্বে এ সভায় সভাপতিত্ব করেন। মন্ত্রণালয়ের সচিব , প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের(ডিপিই) মহাপরিচালকসহ অন্যান্য অতিরিক্ত সচিবরা সভায় উপস্থিত ছিলেন।
 
এদিকে, নভেম্বরের প্রথম সপ্তাহে জুনিয়র স্কুল ও দাখিল সার্টিফিকেট শুরু হবে বলে জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি। গত ১৯ জুলাই বোর্ড চেয়ারম্যানদের সাথে শিক্ষা সচিবের বৈঠকে এ তালিক চূড়ান্ত করা হয়েছে বলে সমন্বয় সাব-কমিটি সূত্রে জানা গেছে। পরীক্ষার সময়সূচী শিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি আগামী কয়েকদিনের মধ্যে চূড়ান্ত করে অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে পাঠাবে। মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়া গেলেই ঘোষনা করা হবে।

আরও সংবাদ