Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Sun July 21 2019 ,

  • Techno Haat Free Domain Offer

নেতৃত্ব ছাড়ছেন অ্যাঙ্গেলা মেরকেল

Published:2018-10-30 21:15:28    

বাস ডেস্ক: 

বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারীর তালিকায় সবার উপরে আছেন জার্মান চ্যাঞ্চেলর অ্যাঙ্গেলা মেরকেল। সম্প্রতি এক নির্বাচনে তার দল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন অব জার্মানির (সিডিইউ) ভরাডুবির পর দলের চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

সোমবার জার্মানির হেজ প্রদেশের নির্বাচনের ফলাফলে তার নেতৃত্বাধীন জোট হতাশাজনক ভাবে তলানিতে থাকার প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিলেন মেরকেল। তার এ সিদ্ধান্তের মাধ্যমে হয়তো জোট নেতৃত্বাধীন বর্তমান সরকারের পতন হতে পারে। তাই বাধ্যতামূলক জার্মানিতে নতুন একটি সাধারণ নির্বাচনের আয়োজন করতে হবে।

মেরকেল সাংবাদিকদের বলেন, ‘এটা খুব ঝুঁকিপূর্ণ উদ্যোগ, এ নিয়ে কোনো প্রশ্ন করা যাবে না।’ এ সিদ্ধান্ত বেশ কিছুদিন আগেই নিয়েছেন এবং ২০২১ সালের মধ্যে রাজনীতি থেকে সরে দাঁড়াতে চান বলে জানান তিনি।

হেজ প্রদেশে গত নির্বাচনের তুলনায় মেরকেল নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট প্রায় ১০ শতাংশ ভোট কম পেয়েছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, এ নির্বাচনের পর জনপ্রিয়তার ধস নামার ইঙ্গিত পেয়েই মেরকেল নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।

অ্যাঙ্গেলা মেরকেল ২০০০ সাল থেকে ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন অব জার্মানির নেতৃত্ব দিচ্ছেন। ২০০৫ সালে তিনি প্রথমবার জার্মানির চ্যান্সেলর নির্বাচিত হন। দলের নেতৃত্ব ছাড়লেও মেয়াদ শেষ করেই চ্যাঞ্চেলরের পদ ছাড়বেন বলে জানান তিনি।

 

আরও সংবাদ