Widget by:Baiozid khan
  • Advertisement

অনলাইনে শিক্ষার সাত সাইট

Published:2013-05-23 01:05:24    

ঢাকা: ছোটবেলায় শেখা সেই গুরুবাক্য নিশ্চয়ই আজও আমরা ভুলে যাইনি? "ছাত্র নং অধ্যয়নং তপঃ - ছাত্রছাত্রীদের জন্য পড়াশোনাই তপস্যা।" পড়াশোনায় অমনোযোগীদের কথা বাদ দিলে আজকের প্রায় সমস্ত ছাত্রছাত্রীই পড়াশোনার পেছনে তাদের সময়, শ্রম ও মনোযোগের বড় অংশটাই ব্যয় করে। প্রাইভেট টিউটর, বই পত্র, গাইড, পরীক্ষা ইত্যাদির বেড়াজালে আটকে আছে তাদের জীবন।


আজকের এই তথ্যপ্রযুক্তিময় বিশ্বে সিরিয়াস ছাত্রছাত্রীদের অনেকেরই সময় কাটে ইন্টারনেটে রিসার্চ বা তথ্য অনুসন্ধান করে। উইকিপিডিয়ার মত সাইটগুলো ছাত্রছাত্রীদের পাঠ এবং গবেষণার গুরুত্বপূর্ণ সহায়ক হিসেবে কাজ করে। শিক্ষামূলক এমন সাতটি অনলাইন টুল-এর অবস্থান দেয়া হলো, যেগুলো ছাত্রছাত্রীদের পড়াশোনায় অত্যন্ত গুরুত্বপূর্ণ সহায়কের ভূমিকা পালন করতে পারে। টুলগুলোকে সাজানো হল বিষয় অনুসারে। সঙ্গে দেয়া হল ওয়েব অ্যাড্রেস। তাহলে আর কি? মনোযোগী ছাত্রছাত্রীরা, আজই দেখে নিন এসব সাইট। সাফল্য আনুন পড়াশোনায়!
 
www.ptable.com
 বিভিন্ন রাসায়নিক উপাদানকে আলাদা আলাদাভাবে শিখতে সাহায্য করে। আপনি এসব উপাদানের aggregate state (সলিড, লিকুইড, গ্যাস, অজানা) অনুসারে এগুলোকে হাইলাইট করতে পারেন। অথবা পারেন গ্রুপ (উপদলসহ অ-ধাতব এবং উপদলসহ ধাতব) অনুসারে হাইলাইট করতেও। এ টেবিল থেকে কোনো একটা গ্রুপের ওপর ক্লিক করলে সম্পর্কিত উইকিপেডিয়া নিবন্ধসহ পৃথক একটি উইন্ডো খুলে যাবে।

বিভিন্ন উপাদানের পিরিয়ডিক টেবিল ওয়েব সাইট: www.popsci.com/files/periodic_popup.html
এই পিরিয়ডিক টেবিলটি আগের টেবিলটির চাইতে তুলনামূলকভাবে দৃঢ়বদ্ধ এবং প্রতিটি রাসায়নিক উপাদান সম্বন্ধে দ্রুত একটি সারাংশ পেতে চাইলে এটি খুবই কার্যকর। নিচের স্ক্রিনশট থেকে যেমন বোঝা যাচ্ছে, প্রতিটি উপাদানের সঙ্গে একটি করে মানানসই ছবি থাকবে এবং এটির ওপর ক্লিক করলে তথ্যসমৃদ্ধ ছোট একটি উইন্ডো খুলে যাবে।

জীববিদ্যা ফোল্ডইট ওয়েব সাইট: www.fold.it
বায়োলজির সিরিয়াস ছাত্রছাত্রীদের জন্য ফোল্ডইট একটি অত্যাবশ্যকীয় পাঠ উপকরণ। এটি ছাত্রছাত্রী এবং গবেষক উভয়কেই প্রোটিন সম্বন্ধে আরো ভাল করে জানতে সাহায্য করবে। সত্যি বলতে কি, এটি যতটা না পাঠ উপকরণ তার চাইতে বেশি একটি মজার খেলা। আগে থেকে বর্ণিত কাঠামো অনুসরণ করে প্রোটিন মলিকিউল তৈরি করাই হল এই গেমে আপনার কাজ।

গণিত ম্যাথওয়ে ওয়েব সাইট: www.mathway.com
এই অনলাইন টুলটি আপনার বিভিন্ন গাণিতিক সমস্যা সমাধানে সাহায্য করবে। আপনার প্রবলেম স্টেটমেন্টটি নির্দিষ্ট স্থানে প্রবেশ করান, একটি বিষয় বাছাই করুন এবং সমাধান জানার জন্য ক্লিক করুন solve বাটনে। ঐ সমাধানে পৌঁছার জন্য যেসব ধাপ অনুসরণ করা হয়েছে সেগুলোও দেখিয়ে দেয়া হবে।

স্পিডক্রাঞ্চ ওয়েব সাইট: www.speedcrunch.org/en_US
স্পিডক্রাঞ্চ হচ্ছে অত্যন্ত শক্তিশালী একটি ডেস্কটপ ক্যালকুলেটর। বিভিন্ন ধরনের গাণিতিক সমস্যা সমাধানের জন্য খুবই উপযোগী বেশ কিছু সহায়ক লাইব্রেরি (উপাত্তভাণ্ডার) সংরক্ষিত আছে এতে।

ভাষা লাইভমোচা ওয়েব সাইট: www.livemocha.com
এটি হচ্ছে ভাষা শেখার কাজে ব্যবহৃত একটি সোশ্যাল নেটওয়ার্ক। এর সাহায্যে আপনি যেমন আপনার মাতৃভাষা শেখার কাজে কেউ একজনকে সাহায্য করতে পারেন তেমনি সেও পারে আপনি শেখার চেষ্টা করছেন এমন একটি বিদেশী ভাষা শিক্ষায় আপনাকে সাহায্য করতে।

ভারবালার্ন ওয়েব সাইট: www.verbalearn.com
এই ওয়েব সাইটের সাহায্যে অনলাইন স্টাডি সেশনের মাধ্যমে আপনি আপনার ইংরেজি ভাষা দক্ষতাকে বৃদ্ধি করতে পারবেন। আপনার সঙ্গে সঙ্গে এ টুলটি নিজেও শিখতে থাকবে, সে সঙ্গে আপনার অগ্রগতি এবং দুর্বলতার একটি রেকর্ডও সংরক্ষণ করতে থাকবে। অফলাইনে নিজের স্টাডি লিস্ট পর্যালোচনা করার মাধ্যমে বিভিন্ন শব্দের মানে আরো ভালভাবে মনে রাখতে পারবেন, সে সঙ্গে এগুলোর উচ্চারণ কী হবে তাও অনলাইনে জেনে নিতে পারবেন।

বাংলাসংবাদ২৪/সাকিল আহমেদ