Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Fri September 21 2018 ,

ঢাকার বিভিন্ন জায়গায় যাবো কিভাবে

Published:2013-05-23 02:07:31    

ঢাকা: রাজধানী ঢাকার বিভিন্ন স্থানে কোন বাসে কিভাবে যেতে হবে তা নিম্নরুপ:

# মিরপুর ১২ টু গুলিস্তান/ সদরঘাট

মিরপুর ১২ থেকে গুলিস্তান/ সদরঘাটে চলাচলকারী বাসগুলো হলো মিরপুর পরিবহন সার্ভিস লিঃ, মিরপুর-ইউনাইটেড সার্ভিস লিঃ ও বিহঙ্গ পরিবহন লিঃ।

মিরপুর পরিবহন সার্ভিস লিঃ গুলিস্তান গোলাপ শাহ মাজার পর্যন্ত যাত্রী পরিবহন করে। এই পরিবহনের গাড়িতে মিরপুর ১২ থেকে শেওড়াপাড়া পর্যন্ত যাত্রী উঠানো হয়। তবে এরপর যাত্রী যেখানেই নামুক না কেন ২০ টাকা ভাড়া দিতে হয়।
 
মিরপুর ইউনাইটেড সার্ভিস লিঃ ও বিহঙ্গ পরিবহন লিঃ মিরপুর ১২ থেকে ভিক্টোরিয়া পার্ক পর্যন্ত চলাচল করে। এই পরিবহন দুটিতে মিরপুর ১২ থেকে ফার্মগেট, গুলিস্তান ও সদরঘাটের ভাড়া যথাক্রমে ১৩ টাকা, ২০ টাকা ও ২৫ টাকা।

 
# মিরপুর টু মতিঝিল


মিরপুর ১২ থেকে মতিঝিলগামী বাসগুলো হল বিআরটিসি, বিকল্প অটো সার্ভিস ও এনা ট্রান্সপোর্ট।

বিআরটিসি বাসগুলো মিরপুর ১২ থেকে মিরপুর ১০, আগারগাঁও, ফার্মগেট, শাহবাগ, হয়ে মতিঝিল পাশলা চত্বর পর্যন্ত চলাচল করে। মিরপুর ১২ থেকে ফার্মগেট ও মতিঝিলের ভাড়া যথাক্রমে ১০ টাকা ও ২০ টাকা। এখানে সর্বনিম্ন  ১০ ও সর্বোচ্চ ২০ টাকায় টিকেট পাওয়া যায়।

বিকল্প অটো সার্ভিসের গাড়িগুলো বিআরটিসি বাসের রুটেই মতিঝিল পর্যন্ত চলাচল করে। মিরপুর ১২ থেকে ফার্মগেট ও মতিঝিলের ভাড়া যথাক্রমে ১৩ টাকা ও ২৩ টাকা।

এনা ট্রান্সপোর্টের গাড়িগুলো একই পথে মতিঝিল নটরডেম কলেজ পর্যন্ত চলাচল করে। মিরপুর ১২ থেকে ছেড়ে ফার্মগেট পর্যন্ত যাত্রী উঠানো হয়। ফার্মগেটের পর যাত্রী উঠানো হয় না। মিরপুর ১২ থেকে ফার্মগেট ও মতিঝিলের ভাড়া যথাক্রমে ১৩ টাকা ও ২৩ টাকা।

# আজিমপুর টু কুড়িল বিশ্বরোড

আজিমপুর ইডেন কলেজের সামনে থেকে কুড়িল বিশ্বরোগ পর্যন্ত চলাচলকারী গাড়িগুলো হল উইনার ট্রান্সপোর্ট কোঃ লিঃ ও দ্বীপ বাংলা পরিবহন লিঃ।

দ্বীপ বাংলা পরিবহন লিঃ আজিমপুর থেকে সিটি কলেজ, কলাবাগান, পান্থপথ, কাওরান বাজার, নাবিস্কো, গুলশান লিংক রোড ও গুলশান ১ হয়ে কুড়িল বিশ্বরোড পর্যন্ত চলাচল করে। তবে উইনার ট্রান্সপোর্ট কোঃ লিমিটেডের গাড়িগুলো একইভাবে নাবিস্কো পর্যন্ত যাওয়ার পর মহাখালী হয়ে গুলশান ১ দিয়ে কুড়িল বিশ্বরোড পর্যন্ত চলাচল করে। এই পরিবহন দুটিতে আজিমপুর থেকে কুড়িল বিশ্বরোড পর্যন্ত ভাড়া ২৫ টাকা।

# আজিমপুর টু উত্তরা হাউজ বিল্ডিং/আবদুল্লাহপুর

আজিমপুর টু উত্তরা হাউজ বিল্ডিং/আবদুল্লাহপুর পর্যন্ত চলাচল করে সূচনা বি.আর.এফ, ফাল্গুন আর্ট ট্রান্সপোর্ট (প্রাঃ) লিঃ বেভকো সিএনজি ও বিআরটিসি পরিবহন।

সূচনা বি.আর.এফ আজিমপুর এতিমখানা মোড় থেকে ছেড়ে কলাবাগান, আসাদগেট, ফার্মগেট, মহাখালী, বনানী, হয়ে উত্তরা হাউজ বিল্ডিং পর্যন্ত চলাচল করে। আজিমপুর থেকে ফার্মগেট, বনানী ও উত্তরা হাউজ বিল্ডিংয়ের ভাড়া যথাক্রমে ১৫ টাকা, ২০ টাকা ও ৩৫ টাকা।

ফাল্গুন আর্ট ট্রান্সপোর্ট (প্রাঃ) লিঃ আজিমপুর গার্লস স্কুল এন্ড কলেজের সামনে থেকে ছেড়ে সায়েন্সল্যাব, শাহবাগ, কাকরাইল, মৌচাক, মালিবাগ, রামপুরা, বাড্ডা, কুড়িল বিশ্বরোড হয়ে উত্তরা হাউজ বিল্ডিং পর্যন্ত চলাচল করে। আজিমপুর থেকে মৌচাক, বারিধারা-বসুন্ধরা ও উত্তরা হাউজ বিল্ডিংয়ের ভাড়া যথাক্রমে ১৫ টাকা, ২৪ টাকা ও ৩০ টাকা।

বিআরটিসি ও বেভকো সিএনজি পরিবহনের গাড়িগুলো ইডেন কলেজের সামনে থেকে ছেড়ে সায়েন্সল্যাব, কলাবাগান, আসাদগেট, খামারবাড়ী, কাকলী, বনানী হয়ে আবদুল্লাহপুর পর্যন্ত চলাচল করে। বিআরটিসিতে কাকলী-বনানী পর্যন্ত ভাড়া ২০ টাকা। এই পরিবহন দুটিতেই আবদুল্লাহপুর পর্যন্ত ৩০ টাকা ভাড়া নেয়া হয়।

# সদরঘাট টু গাজীপুর ও চন্দ্রা

সদরঘাট  থেকে সুপ্রভাত পরিবহন, আজমেরী গ্লোরী লিঃ ও স্কাইলাইন এক্সপ্রেস লিঃ গাজীপুর ও চন্দ্রা পর্যন্ত চলাচল করে।

সুপ্রভাত পরিবহন সদরঘাট ভিক্টোরিয়া পার্ক এলাকা থেকে ছেড়ে কাকরাইল, মৌচাক, মালিবাগ রেলগেট, বাড্ডা, নতুন বাজার, বসুন্ধরা, কুড়িল, উত্তরা হয়ে গাজীপুর পর্যন্ত চলাচল করে। সদরঘাট থেকে বাড্ডা, নতুন বাজার, এয়ারপোর্ট ও গাজীপুরের ভাড়া যথাক্রমে ১০ টাকা, ১৫ টাকা, ২০ টাকা ও ৩০ টাকা।

আজমেরী গ্লোরী লিঃ ও স্কাইলাইন এক্সপ্রেস লিঃ সদরঘাট ভিক্টোরিয়া পার্কের উত্তর পশ্চিম কর্নার থেকে ছেড়ে গুলিস্তান, কাকরাইল, মালিবাগ, মগবাজার, মহাখালী, এয়ারপোর্ট, আবদুল্লাহপুর, গাজীপুর বাইপাস হয়ে চন্দ্রা পর্যন্ত চলাচল করে সদরঘাট থেকে মহাখালী এয়ারপোর্ট, গাজীপুর বাইপাস ও চন্দ্রার ভাড়া যথাক্রমে ২০ টাকা, ৩৫ টাকা, ৫০ টাকা ও ৭৫ টাকা।

# মোহাম্মদপুর টু মতিঝিল

মোহাম্মদপুর  থেকে মতিঝিলের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া গাড়িগুলো হল রাজা সিটি পরিবহন লিঃ, মেগাসিটি বাস কোম্পানী লিঃ, মৈত্রী পরিবহন লিঃ ও এটিসিএল।

রাজা সিটি পরিবহন লিঃ, মেগাসিটি বাস কোম্পানী লিঃ ও মৈত্রী পরিবহন লি এর গাড়িগুলো মোহাম্মদপুর থেকে ছেড়ে শংকর, স্টার কাবাব, ঝিগাতলা, সিটি কলেজ, শাহবাগ, প্রেসক্লাব, গুলিস্তান হয়ে আরামবাগ নটরডেম কলেজ পর্যন্ত চলাচল করে। মোহাম্মদপুর থেকে ঝিগাতলা, প্রেসক্লাব ও মতিঝিলের ভাড়া যথাক্রমে ১০ টাকা, ১৫ টাকা ও ২০ টাকা।

এটিসিএল পরিবহনের গাড়িগুলো মোহাম্মদপুর বাসস্ট্যান্ড থেকে ছেড়ে আসাদগেট, শুক্রাবাদ, কলাবাগান, সিটি কলেজ, কাঁটাবন, শাহবাগ, প্রেসক্লাব, গুলিস্তান হয়ে আরামবাগ নটরডেম কলেজ পর্যন্ত চলাচল করে। মোহাম্মদপুর থেকে সায়েন্সল্যাব, শাহবাগ ও মতিঝিলের ভাড়া যথাক্রমে ১০ টাকা, ১৫ টাকা ও ২০ টাকা।

# মোহাম্মদপুর টু নতুন বাজার/দক্ষিন বনশ্রী

মোহাম্মদপুর থেকে নতুন বাজার/দক্ষিন বনশ্রী পর্যন্ত চলাচল করে এমন গাড়িগুলো হল তরঙ্গ বাস কোঃ, বিআরটিসি ও তরঙ্গ প্লাস ট্রান্সপোর্ট লিঃ

তরঙ্গ বাস কোঃ ও বিআরটিসি পরিবহনের গাড়িগুলো মোহাম্মদপুর থেকে ছেড়ে আসাদগেট, ফার্মগেট, মহাখালী, তিতুমীর কলেজ, গুলশান-১, বাড্ডা হয়ে নতুন বাজার পর্যন্ত চলাচল করে। তরঙ্গ বাস কোঃ লিঃ এ মোহাম্মদপুর থেকে ফার্মগেট, মহাখালী, গুলশান-১ ও নতুন বাজাররের ভাড়া যথাক্রমে ৮ টাকা, ১৫ টাকা, ২০ টাকা ও ২২ টাকা। বিআরটিসি পরিবহনে মোহাম্মদপুর থেকে ফার্মগেট, মহাখালী, গুলশান-১ ও নতুন বাজারের ভাড়া যথাক্রমে ৭ টাকা, ১০ টাকা, ১৫ টাকা ও ২০ টাকা।

তরঙ্গ প্লাস ট্রান্সপোর্ট লিঃ মোহাম্মদপুর বাসস্ট্যান্ড থেকে ছেড়ে শংকর, ধানমন্ডি ১৫, ঝিগাতলা, সায়েন্সল্যাব, শাহবাগ, কাকরাইল, মালিবাগ রেলগেট, রামপুরা বাজার হয়ে দক্ষিন বনশ্রী পর্যন্ত চলাচল করে।  মোহাম্মদপুর থেকে সায়েন্সল্যাব, শাহবাগ,  মালিবাগ রেলগেট, আবুল হোটেল ও দক্ষিন বনশ্রীর ভাড়া যথাক্রমে ১০ টাকা, ১৫ টাকা, ২০ টাকা, ২৫ টাকা ও ৩০ টাকা।  

# মিরপুর ১৪ টু খিলগাঁও

মিরপুর ১৪ থেকে খিলগাঁও তালতলা মার্কেট পর্যন্ত চলাচল করে মাইলাইন লিঃ ও বাহন পরিবহন লিঃ। এই দুটি পরিবহনের গাড়িই মিরপুর ১৪ থেকে ছেড়ে মিরপুর ১০, মিরপুর ১, টেকনিক্যাল, কল্যানপুর, আসাদগেট, সায়েন্সল্যাব, শাহবাগ, প্রেসক্লাব, মতিঝিল, কমলাপুর, মুগদা হয়ে খিলগাঁও পর্যন্ত চলাচল করে।  

মিরপুর ১৪ থেকে টেকনিক্যাল, শাহবাগ, মতিঝিল ও খিলগাঁওয়ের ভাড়া যথাক্রমে ১২ টাকা, ২০ টাকা, ২৭ টাকা ও ৪০ টাকা।  

# মিরপুর ১৪ টু মতিঝিল

নিসর্গ পরিবহন লিঃ ও শতাব্দী পরিবহন লিঃ মিরপুর ১৪ থেকে ছেড়ে মতিঝিল নটরডেম কলেজ পর্যন্ত চলাচল করে।

নিসর্গ পরিবহন লিঃ মিরপুর ১৪ বাসস্ট্যান্ড থেকে ছেড়ে মিরপুর ১০ কাজীপাড়া, আগারগাঁও, শ্যামলী, আসাদগেট, মোহাম্মদপুর, ধানমন্ডি ১৫, ঝিগাতলা, সায়েন্সল্যাব, শাহবাগ, গুলিস্তান হয়ে মতিঝিলের নটরডেম কলেজ পর্যন্ত চলাচল করে। মিরপুর ১৪ থেকে আগারগাঁও, আসাদগেট, শাহবাগ ও মতিঝিলের ভাড়া যথাক্রমে ১০ টাকা, ১৫ টাকা, ২০ টাকা ও ২৫ টাকা।
    
শতাব্দী পরিবহন লিঃ মিরপুর ১৪ বাসষ্ট্যান্ড থেকে মিরপুর ১৪, মিরপুর ১, শ্যামলী, আসাদগেট, মোহাম্মদপুর, শংকর, ধানমন্ডি ১৫, ঝিগাতলা, কাঁটাবন, শাহবাগ, গুলিস্তান হয়ে মতিঝিলের নটরডেম কলেজ পর্যন্ত চলাচল করে।   

# মিরপুর ১৪ টু কাকলী-বনানী

মিরপুর ১৪ বাসষ্ট্যান্ড থেকে কাকলী বনানী পর্যন্ত চলাচলকারী একমাত্র গাড়ি হল ক্যান্টনমেন্ট মিনি সার্ভিস। ক্যান্টনমেন্ট মিনি সার্ভিস মিরপুর ১৪ থেকে কচুক্ষেত, সৈনিক ক্লাব হয়ে কাকলী-বনানী পর্যন্ত চলাচল করে। মিরপুর ১৪ থেকে কচুক্ষেত ও কাকলী-বনানীর ভাড়া যথাক্রমে ২ টাকা ও ৭ টাকা।

বাংলাসংবাদ২৪/সাকিল আহমেদ