Widget by:Baiozid khan
  • Advertisement

আজ সংবাদপত্রের কালো দিবস

Published:2013-06-16 12:00:36    

ঢাকা : সংবাদপত্রের কালো দিবস আজ। ১৯৭৫ সালের এই দিনে তৎকালীন রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান অধ্যাদেশ জারির মাধ্যমে দুটি মাত্র সংবাদপত্রের (দৈনিক বাংলা ও বাংলাদেশ অবজারভার) ডিক্লারেশন বহাল রেখে বাকি সব পত্রিকার ডিক্লারেশন বাতিল করে সংবাদপত্রের স্বাধীনতা হরণ করেন। পরে ইত্তেফাক ও বাংলাদেশ টাইমসকে নতুনভাবে ডিক্লারেশন দিয়ে সরকারি ব্যবস্থাপনায় মোট চারটি পত্রিকার প্রকাশনা সাময়িকভাবে অব্যাহত রাখেন।

এর আগে তিনি চতুর্থ সংশোধনীর মাধ্যমে একদলীয় বাকশাল গঠন করেন এবং এ ব্যবস্থাকে তিনি দ্বিতীয় বিপ্লব হিসেবে উল্লেখ করে একে সফল করতেই মাত্র চারটি দৈনিক পত্রিকা রেখে বাকি সব দৈনিক পত্রিকা তিনি বন্ধ করে দেন। তার একক এ সিদ্ধান্তের ফলে দেশের কয়েক হাজার সাংবাদিক ও সংবাদপত্রকর্মী বেকার হয়ে পড়েন।

অন্যদিকে, গণমাধ্যমের বিরুদ্ধে শেখ মুজিবুর রহমানের এই বিপ্লবী হস্তক্ষেপে রুদ্ধ হয়ে যায় সংবাদপত্রের স্বাধীনতা, রাজনৈতিক স্বাধীনতা, গোষ্ঠীর স্বাধীনতা এবং ব্যক্তিস্বাধীনতা। এর পরের বছর থেকে সাংবাদিক সমাজ এই দিনটিকে সংবাদপত্রের কালো দিবস হিসেবে পালন করে আসছে।

দিবসটি পালন উপলক্ষে আজ বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবে আলোচনা সভার আয়োজন করেছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (একাংশ) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (একাংশ)।

দিনটি উপলক্ষে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক বাণীতে বলেছেন, এই দিনটি দেশের ইতিহাসে কালো দিন হিসেবে চিহ্নিত হয়ে থাকবে।

বাংলাসংবাদ২৪/এমএস