Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Tue September 25 2018 ,

সমাজ সেবায় বিশেষ অবদান রাখছেন আলহাজ্ব আব্দুল মান্নান মানিক

Published:2013-06-30 11:54:18    

ঢাকা: সমাজ সেবায় বিশেষ অবদান রাখছেন শিল্পপিতি আলহাজ্ব আব্দুল মান্নান মানিক। সাধারণ হতদরিদ্র মানুষের কল্যাণে তিনি সর্বদাই অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। সুশিক্ষায় অপরাধমুক্ত, মাদকমুক্ত উন্নয়নশীল একটি সমাজ গঠন তাঁর অঙ্গিকার। মসজিদ, মাদ্রাসা, স্কুল, কলেজসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনে তিনি নিয়মিত সহযোগিতা করে আসছেন। সমাজকে সহযোগিতা করতে সুশিক্ষার আলো জ্বালাতে তিনি নিজস্ব চেতনায় তাঁর নিজ এলাকায় পুড়াবাড়িয়া আলহাজ্ব আব্দুল মান্নান মানিক পল্লী একাডেমী নামে একটি স্কুল প্রতিষ্ঠা করেন। স্কুলটিতে হতদরিদ্রদের বিনামূল্যে অধ্যয়নের সুযোগ রেখেছেন। নিজস্ব ফান্ডেই তিনি স্কুলটি পরিচালনা করে আসছেন। স্কুলটিকে তিনি ক্রমান্বয়ে ভার্সিটিতে রূপান্তরের পরিকল্পনা করছেন। তাঁর বিশ্বাস স্কুলটি একদিন ভার্সিটি হবে এবং এ থেকে শিক্ষা নিয়ে আগামি প্রজন্ম একটি স্বনির্ভর বাংলাদেশ উপহার দেবে।
আলহাজ্ব আবদুল মান্নান মানিক কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলাধীন পুড়াবাড়িয়া গ্রামে একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। নিজ এলাকার মক্তব ও প্রাথমিক বিদ্যালয়ে পড়াশোনা করেন। পরে পাকুন্দিয়া ডিগ্রি কলেজে অধ্যয়ন শেষে তিনি ব্যবসায়ের সাথে সম্পৃক্ত হন। সততা ও আত্মবিশ্বাস তাকে একটি সঠিক এবং কাঙ্ক্ষিত অবস্থানে পৌঁছে দিয়েছে। তিনি কৃতজ্ঞ সৃষ্টিকর্তা, পিতামাতা ও সমাজ ব্যবস্থাপনার প্রতি।

আলহাজ্ব আব্দুল মান্নান মানিকের সমাজ সেবায় বিশেষ অবদানের জন্য অতিষ দিপংকর গবেষণা পরিষদে ইতোমধ্যে তাকে মহাত্মাগান্ধি স্বর্ণ পদকে ভূষিত করে। মাদকবিরোধী কর্মকাণ্ডে বিশেষ ভূমিকার জন্য ২০১৩-এ মাদকবিরোধী পদক প্রাপ্ত হন। শান্তিতে বিশেষ অবদানের জন্য তিনি লায়ন্স পদকে ভূষিত হন। এছাড়াও বিশেষ অবদানের জন্য একাধিক মন্ত্রী, এমপি ও সামজিক গুণীজন বিভিন্ন পদকে তাকে ভূষিত করেন।

সমাজে বিশেষ অবদানের প্রসঙ্গ জানতে চাইলে তিনি বলেন, মানুষ হিসেবে মানুষের জন্য কাজ করি। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রাজনীতিক অঙ্গনে তিনি কোনো দিনই আসবেন না। আল্লাহ যতদিন সহায় হন তিনি মানুষের কল্যাণে কাজ করে যাবেন।

বাংলাসংবাদ২৪/এমএস