Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Sun September 23 2018 ,

ট্রাইব্যুনাল দেশীয় কিন্তু অপরাধগুলো আন্তর্জাতিক : বিচারপতি

Published:2013-08-04 19:37:51    

ঢাকা : মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রুাইব্যুনাল দেশীয় আদলে গড়া ঠিক, কিন্তু এর অপরাধগুলো আন্তর্জাতিক মানের।

রবিবার বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর পক্ষে যুক্তিতর্ক উপস্থাপনকালে আইনজীবীর এক কথার উত্তরে এ মন্তব্য করেন ট্রাইব্যুনাল-১ এর সদস্য বিচারপতি জাহাঙ্গীর হোসেন।

আদালতে সাকার আইনজীবী আহসানুল হক হেনা প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজের দেয়া আন্তর্জাতিক আইনের একটি উদাহরণের সমালোচনা করে বলেন, এ ট্রাইব্যুনাল দেশীয়, এর সকল কার্যক্রম দেশীয়। যা ট্রাইব্যুনাল তার আদেশে ইতিপূর্বে বলেছিলেন। সুতরাং এখানে আন্তর্জাতিক কোন আদালতের জাজমেন্টের উদাহরণ দেয়া ঠিক হবে না। আদালতে নুরেমবার্গ কিংবা রুয়ান্ডা আন্তর্জাতিক ট্রাইব্যুনালের বিচারের উদাহরণ দেয়া ঠিক নয়।

তখন সদস্য বিচারপতি জাহাঙ্গীর হোসেন বলেন, এ আদালত দেশীয় কিন্তু অপরাধগুলো আন্তর্জাতিক মানের। তাই এটার নামকরণ করা হয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

সালাউদ্দিন কাদের চৌধুরীর পক্ষে যুক্তি উপস্থাপনকালে আইনজীবী আহসানুল হক হেনা আরো বলেন, আদালতে মোশন, রিভিশন, পিটিশনের কথা শুনেছি। কিন্তু ইমোশনের কথা শুনিনি। কারণ আদালতে ইমোশন (আবেগের) কোন সুযোগ নেই। অথচ তুরিন আফরোজ আদালতে আবেগি কথা বার্তা বলে ট্রাইব্যুনালকে বুঝাতে চেয়েছেন। তিনি প্রসিকিউটর তুরিন আফরোজকে ক্যাঙ্গারু ব্যারিস্টার উল্লেখ করে বলেন, আইনজীবীদের আবেগী হওয়ার কোন বিধান নাই।

যদি তাই হয় তাহলে আইন করে পিটিশন দাখিলের মতো ইমোশন (আবেগ) দাখিলেরও সুযোগ রাখা উচিত।

বাংলাসংবাদ২৪/সাকিল আহমেদ/এসএইচএস

আরও সংবাদ