Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Sun June 24 2018 ,

ছবি সংগ্রহ করতে গিয়ে ফটোসাংবাদিক গ্রেফতার!

Published:2013-08-14 00:14:03    

ঢাকা: জামায়াতের ডাকা হরতালের ছবি সংগ্রহ করতে গিয়ে র‌্যাবের হাতে গ্রেফতার হতে হলো বাংলাসংবাদ২৪ ডট কমের ফটো সাংবাদিক ইসমাইল হোসেন বাবুকে।

জামায়াতের ডাকা ৪৮ ঘন্টার হরতালে পিকেটিং এর ছবি তোলার জন্য বাবুকে পত্রিকা অফিস থেকে আগের দিন এ্যাসাইনমেন্ট দেয়া হয়।

জামায়াত-শিবির ঝটিকা মিছিল করে ইতিপূর্বে জনগণের জানমালের নিরাপত্তার বিঘ্নতার সৃষ্টি করার ঘটনা সবার কাছেই পরিস্কার। বিষয়টি অনুধাবন করেই যেকোন মুল্যে নাশকতা বা আগুন দেয়ার ঘটনার ছবি সংগ্রহ করতে বলা হয় পত্রিকা অফিস থেকে।

অপরদিকে আইনশৃঙ্খলা বাহিনীর ধারনা যেহেতু বেশি সংখ্যক সাংবাদিক সেখানে উপস্থিত সেখান ছিলেন না। তাহলে কি বাবু জামায়াত-শিবিরের চর? এমন একটি ভূল বুঝাবুঝির জায়গা থেকেই তাকে প্রথমত গ্রেফতার করা হয়। পরে পত্রিকা অফিস থেকে র‌্যাব-১ এর সাথে যোগাযোগ করা হলে তারা তাকে ছেড়ে দেবে বললেও সন্ধায় র‌্যাব হঠাৎ করেই সংবাদ সম্মেলন করে তাকে জামায়াতের চর বলে ঘোষনা দেন। আমরা প্রশাষনের অভিযোগের সাথে পুরাপুরি দ্বিমত পোষন করছি।

ইসমাইল হোসেন বাবু গত বছরের জুলাই থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত বাংলাসংবাদ২৪.কম এ শিক্ষানবীশ ফটো সাংবাদিক হিসেবে কাজ করেছেন। পরবর্তীতে চলতি বছরের মে মাস থেকে তিনি বেতনভুক্ত ফটোসাংবাদিক হিসেবে নিয়োগপ্রাপ্ত হন। সে পত্রিকাটির নিয়োগপ্রাপ্ত একজন সাংবাদিক।

সাংবাদিক হিসেবে সে তরুন হলেও ফটোজার্নালিষ্ট এসোসিয়েশনের অধিকাংশ ফটোসাংবাদিকের সাথে পেশাগত কাজ করতে গিয়ে ইতিমধ্যে তার পরিচিতি অর্জিত হয়েছে।

জামায়াতের প্রথম দিনের হরতালের পিকেটিং এর ছবি সংগ্রহ করতে গিয়ে পিকেটারদের আঘাতে আহত হওয়ার পর আইনশৃঙ্খলা বাহিনির হাতে গুলিবিদ্ধ হয়। পরে তাকে আটক করে র‌্যাব।

রাতে র‌্যাব উত্তরের সংবাদ সম্মেলনে ইসমাইল হোসেন বাবুর গ্রেফতার সর্ম্পকিত বক্তব্য শুনে হতবাক হয়েছে পত্রিকা কতৃপক্ষ। সেখানে তার গ্রেফতার সম্পর্কে বলতে গিয়ে শুধু ভূয়া সাংবাদিকই বলা হয়নি তাকে বিশেষ সংগঠনের সাথে জড়িত সন্ত্রাসী বলা হয়েছে, বলা হয়েছে তার কাছে ককটেল ছিল এবং সে অস্ত্র ছিনতাই মামলার সন্দেহভাজন আসামী। প্রকৃত সত্য হলো ইসমাইল হোসেন বাবু বাংলাসংবাদ২৪.কম এর একজন নিয়মিত এবং সত্যনিষ্ট ফটোসাংবাদিক।

মিথ্যা তথ্যের ভিত্তিতে গ্রেফতারকৃত ফটোসাংবাদিক ইসমাইল হোসেন বাবুর মুক্তির দাবি জানিয়েছেন পত্রিকটির প্রধান সম্পাদক বীর মুক্তিযোদ্ধা প্রবীণ সাংবাদিক ও কলামিষ্ট আ ক ম রুহুল আমিন সহ বাংলাসংবাদ২৪.কম এর কর্মরত সকল সাংবাদিক ও কর্মচারীবৃন্দ।

একই সঙ্গে বাংলাদেশ অনলাইন মিডিয়া এ্যাসোসিয়েশনের সাধারন সম্পাদক শরিফুল ইসলাম খান ডলার এক বিবৃতিতে ইসমাইল হোসেন বাবুর নিঃশর্ত মুক্তি দাবি করেছেন।


বাংলাসংবাদ২৪/এইউ

আরও সংবাদ