Widget by:Baiozid khan

ঢাকা Tue November 20 2018 ,

  • Advertisement

ইতিবাচক ধারায় পুঁজিবাজারে লেনদেন চলছে

Published:2013-08-20 13:06:39    

ঢাকা: দেশের প্রধান দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার মূল্যসূচক বেড়ে লেনদেন শুরু করে তা অব্যাহত রয়েছে। ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

লেনদেন শুরুর প্রথম পাঁচ মিনিট পর সকাল ১০টা ৩৫ মিনিটে ডিএসই’র সাধারণ সূচক প্রায় ১৯ পয়েন্ট বেড়ে লেনদেন শুরু হয়। এরপর সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। ১০টা ৪০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে প্রায় ৩৩ পয়েন্ট বাড়ে। ১০টা ৪৫ মিনিটে সূচক ৩৪ পয়েন্ট, ১০টা ৫৫ মিনিটে সূচক ৩২ পয়েন্ট বাড়ে। বেলা ১২টায় ডিএসইএক্স সূচক ৫৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪ হাজার ১৪২ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ৫৮১ পয়েন্টে।

ডিএসইতে ২০৬টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে ৫৮ পয়েন্ট। লেনদেন হয়েছে ২৮০ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২০৬ টির, কমেছে ৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ২১ টির দাম। লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় ওঠানামা করছে- মেঘনা পেট্রোলিয়াম , পদ্মা অয়েল, বাংলাদেশ শিপিং করপোরেশন তিতাস গ্যাস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ,  যমুনা অয়েল, স্কয়ার ফার্মা, বঙ্গজ , অ্যাকটিভ ফাইন কেমিকেল।
অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বেলা ১২ টায় সাধারণ সূচক (সিএসইএক্স) ৯৯ পয়েন্ট বেড়ে ৮ হাজার ১১৭ পয়েন্টে, সিএসই-৩০ পয়েন্ট ৮৬ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৭১২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৫০ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৮০৩ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয়েছে মোট ১৮ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।


বাংলাসংবাদ২৪/এনএম/বিএইচ
 

আরও সংবাদ