Widget by:Baiozid khan
  • Advertisement

প্রবাসে থেকেও বাংলাদেশের উন্নয়ন সম্ভব

Published:2013-08-23 11:43:56    

প্যারিস থেকে
নয়ন মামুন
: একটি বড় দেশের উন্নয়নের জন্য তার নিজস্ব আঞ্চলিকতার কোন বিকল্প নেই। বাংলাদেশ এখন গতিশীল উন্নয়ন রাষ্ট্র। দেশের বাহিরে থেকেও  প্রবাসীরা তাদের পরিশ্রম, মেধা, মনন ও আন্তরিকতা দিয়ে বাংলাদেশকে সম্ভাবনার দেশে পরিনত করার লড়াই করে যাচ্ছে দীর্ঘদিন থেকে।

বর্তমানে বাংলাদেশ সরকারও প্রবাসীদের অধিকার নিয়ে অত্যন্ত সচেতন এবং আন্তরিক। বাংলাদেশের বৃহত্তর একটি জনগোষ্টি বর্তামনে ফ্রান্সে অবস্থান করছে। সে হিসাবে নিজস্ব ভ্রাতৃত্ব ও সৌহার্দপুর্ন পরিবেশ বজায় রাখা এবং সর্বোপরি পরিচিতির মাধ্যমে নিজস্ব এলাকা তথা দেশের উন্নয়নের জন্য আঞ্চলিক শক্তি বৃদ্ধি করা দরকার।

অবশ্যই এ দেশের আইন শৃংখলা মেনে নিজের এলাকার ইতিহাস ঐতিহ্য ফ্রান্সে তুলে ধরা, বর্তমান সময়ের গুরুত্বপুর্ন দাবি। চৌদ্দগ্রাম পৌরসভা মেয়র মিজানুর রহমান প্যারিসে চৌদ্দগ্রাম বাসীর উদ্যোগে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্টানে এসব কথা বলেন।

তিনি বলেন, সবকিছুর পর একটি বিষয় খেয়াল রাখা দরকার আঞ্চলিকতার নামে যেন আন্তরিকতার কোন ঘাটতি অথবা নিজেদের মধ্যে কোন বিবাদ সৃষ্টি না হয়।

মেয়র তার বক্তব্যে ফ্রান্সে অবস্থানরত বাংলাদেশীদের আতীথেয়তার প্রশংসা করে ফ্রান্সের সকল বাংলাদেশীদের কে শুভেচ্ছা প্রদান করেন।

গত ২০ আগস্ট প্যারিসের লাকর্নভে গ্রীল পয়েন্ট নামক এক অভিজাত রেষ্টুরেন্টে বিপুল সংখ্যক প্রবাসীদের উপস্থিতিতে ফ্রান্সে অবস্থানরত চৌদ্দগ্রাম প্রবাসীদের উদ্যোগে, কে এম ফারুকীর সভাপতিত্বে এবং কামাল হোসেইন চৌধুরী ও কাজী এয়াকুবের যৌথ পরিচালনায় বক্তব্য রাখেন রানা চৌধুরী, এমরান আহমদ, রেজাউল করিম মাসুদ, সলাম রফিক, কাজী লৎফুল কবীর, মিয়াজী আজাদ, ইয়াকুব পাটোয়ারী, আবুল কালাম আজাদ, মিজানুর রহমান মিজান প্রমুখ।


বাংলাসংবাদ২৪/এনডি/বিএইচ


 

আরও সংবাদ