Widget by:Baiozid khan
  • Advertisement

নভেম্বরে বিএসইসি ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হচ্ছে

Published:2013-09-10 15:56:37    

ঢাকা: বিশ্বের বিভিন্ন দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা নিয়ে গঠিত আন্তর্জাতিক সংগঠন ‘দ্য ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনসের (আইওএসসিও)’ কাছ থেকে আগামী নভেম্বরে দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হওয়ার ঘোষণা দেয়া হতে পারে। এ ব্যাপারে বিএসইসিও আশাবাদী। এ জন্য ইতিমধ্যে প্রয়োজনীয় সব সংস্কারকাজ সম্পন্ন করা হয়েছে।

‘বি’ থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হলে আন্তর্জাতিক পর্যায়ে বিএসইসির অংশগ্রহণ বাড়বে। সেই সঙ্গে আইওএসসিওর নেতৃত্ব পর্যায়ের নির্বাচন থেকে শুরু করে নীতিনির্ধারণী পর্যায়ে বিএসইসি মতামত দিতে পারবে।

পুঁজিবাজারে দায়িত্ব পালনরত সাংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) নবগঠিত কমিটির নেতাদের সঙ্গে সোমবার বিকালে মতবিনিময়কালে বিএসইসি’র পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

বিএসইসি’র চেয়ারম্যান বলেন, নতুন কমিশন দায়িত্ব গ্রহণের পর পুঁজিবাজার বিষয়ক আইন-কানুন ও বিধিবিধানে অনেক সংস্কার এনেছে। দীর্ঘ মেয়াদে যা বাজারে সুফল বয়ে আনবে। বর্তমান কমিশন যখন দায়িত্ব গ্রহণ করে, তখন শেয়ারবাজারের প্রধান সংকট ছিল আস্থাহীনতা।

প্রয়োজনীয় আইনের অভাব ও বিদ্যমান আইন প্রয়োগের ক্ষেত্রে দুর্বলতাই এ সংকটকে প্রকট করে তুলেছিল। তাই দায়িত্ব নেওয়ার পরপরই বর্তমান কমিশন নতুন নতুন আইন প্রণয়নের পাশাপাশি বিদ্যমান আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেছে।


বাংলাসংবাদ২৪/এনএম/বিএইচ
 

আরও সংবাদ