Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Mon September 24 2018 ,

পুঁজিবাজারে সূচকের সাথে বেড়েছে লেনদেন

Published:2013-09-10 17:43:50    

ঢাকা : দেশের প্রধান দুই পুঁজিবাজারে ঊর্ধ্বমুখী সূচকে লেনদেন শুরু করে কার্যদিবসের শেষেও তা ব্যাহত ছিল। একইসঙ্গে দিনভর লেনদেনও বেশ চাঙ্গাভাব লক্ষ্য করা যায়।

মঙ্গলবার কার্যদিবসে ডিএসই’তে মোট লেনদেন হয়েছে ৫১৬ কোটি ১৪ লাখ টাকার। সোমবার লেনদেন হয়েছিল ৪২৭ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

এদিন দেশের অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৪২ কোটি ৮৯ লাখ টাকা শেয়ার ও ইস্যুর।

লেনদেন শুরুর প্রথম পাঁচ মিনিট পর সকাল ১০টা ৩৫ মিনিটে ডিএসই’র সাধারণ সূচক প্রায় ১৭ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর সূচক বাড়তে থাকে। ১০টা ৪০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে প্রায় ২২ পয়েন্ট বৃদ্ধি পায়। ১০টা ৪৫ মিনিটে সূচক ৩১ পয়েন্ট, ১০টা ৫০ মিনিটে ৪০ পয়েন্ট এবং ১০টা ৫৫ মিনিটে সূচক ৪১ পয়েন্ট বৃদ্ধি পায়। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ৩৮ পয়েন্ট বাড়ে, দুপুর ১২টায় সূচক ৩৮ পয়েন্ট, দুপুর ১টায় সূচক ১৮ পয়েন্ট এবং লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪ হাজার ৭৩ পয়েন্টে।

ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বাড়ে ১৪০টির, কমে ১২২টির এবং অপরিবর্তিত থাকে ৩১টির দাম। লেনদেন শেষে ডিএসইতে ১৪০টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে ২ পয়েন্ট। লেনদেন হয়েছে ৫১৬ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় ওঠা-নামা করে- আরএন স্পিনিং, বাংলাদেশ সাবমেরিন কেবল, গ্রামীণ ফোন, সিভিও পেট্রোকেমিকেল, স্কয়ার ফার্মা, তাল্লু স্পনিং, ইউনাইটেড এয়ার, মেঘনা পেট্রোলিয়াম এবং এপেক্স ডেল্টা ইন্স্যুরেন্স।

মঙ্গলবার কার্যদিবসের একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৭ হাজার ৯৪০ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৩৩ পয়েন্ট কমে ১০ হাজার ৪২৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১২ হাজার ৫৬৯ পয়েন্টে অবস্থান করে।

বাংলাসংবাদ২৪/এনএম/এসএইচএস

আরও সংবাদ