Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Sun July 21 2019 ,

  • Techno Haat Free Domain Offer

চীন-ভারত সীমান্তের লাদাখে বিমান ঘাঁটি নির্মাণ করবে ভারত

Published:2013-10-05 18:47:01    

আন্তর্জাতিক ডেস্ক: চীন-ভারত সীমান্তের লাদাখ অঞ্চলের নিউমাতে বিমান ঘাঁটি তৈরির সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় বিমান বাহিনী। চীন সীমান্ত সংলগ্ন অঞ্চলগুলোতে ভারতীয় সামরিক স্থাপনা নির্মাণ এবং নিরাপত্তা জোরদার করার লক্ষে এ পরিকল্পনা নেয়া হয়েছে বরে জানা যায়।

এ ছাড়া, ভারতের উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত ভারতীয় সাতটি বিমান ঘাঁটিকে সার্বক্ষণিক ব্যবহারের উপযোগী করে তোলার পরিকল্পনাও গ্রহণ করা হয়েছে। ভারতের বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল নরম্যান অনিল কুমার ব্রাউনের বরাত দিয়ে এ খবর জানা যায়।

প্রস্তাবে আরো বলা হয়েছে, ছোট আকারের সামরিক পরিবহন বিমান অবতরণের লক্ষ্যকে সামনে রেখে সমূদ্রপৃষ্ঠ থেকে ১৩ হাজার ফুট উচুঁতে অবস্থিত নিউমা বিমান ঘাঁটি ২০১০ সালে চালু করা হয়। এ বিমান ঘাঁটিকে উন্নয়নের প্রস্তাব এরই মধ্যে ভারতের অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে এবং আগামী মাসেই তা মন্ত্রিসভায় পাঠানো হতে পারে।

এ প্রস্তাবে, প্রায় ২,১৭৩ কোটি রুপি ব্যয়ে নিউমার বিমান ঘাঁটির উন্নয়ন কাজ আগামী চার থেকে পাঁচ বছরের শেষ করার আশাবাদ ব্যক্ত করা হয়।
 
নিউমা বিমান ঘাঁটির উন্নয়ন পর্ব শেষ হলে হেলিকপ্টার থেকে শুরু করে জঙ্গি বিমান পর্যন্ত সব ধরণের বিমান এখানে মোতায়েন করা যাবে এবং এখান থেকে অভিযান চালাতে পারবে ভারতীয় বাহীনি।

বাংলাসঙবাদ২৪/আরএইচ

আরও সংবাদ