Widget by:Baiozid khan
  • Advertisement

আপনি কি নিজেকে স্মার্ট রাখতে চান?

Published:2013-10-05 20:51:18    

ঢাকা : অনেক লোকের ভিড়ে নিজেকে আলাদা করার ইচ্ছে কমবেশি সবারই থাকে। নিজেকে ফুটিয়ে তোলার আগ্রহটা থাকলে সমাজে হরেক রকম ব্যক্তিত্বের দেখা পাই আমরা।

প্রত্যেকেই নিজ নিজ স্বতন্ত্র ব্যক্তিত্ব ধরে রেখেই আলোচনায় আসতে চান। তবে এক্ষেত্রে কিছু বিষয় অবশ্যই লক্ষ্য রাখতে হবে, আপনার বাহ্যিক সৌন্দর্যের পাশাপাশি ভেতরের দক্ষতাও বৃদ্ধি করতে হবে।

আপনাকে প্রথমেই বুঝে নিতে হবে নিজের দক্ষতা ও পছন্দের জায়গাটুকু। কোন কাজে আপনি পারদর্শী সেটা নির্ণয় করে সেক্ষেত্রে নিজেকে আরও দক্ষ করে তুলতে পারেন।


না জেনে কোনো বিষয়ে কোনো মন্তব্য করবেন না বা উপদেশ দিবেন না। এতে করে আপনার ভাবমূর্তি নষ্ট হতেপারে। যা আপনার কর্মজীবনে নেতিবাচক প্রভাব ফেলবে।

ভিন্নমতকে মেনে নেয়ার মানসিকতা খুব গুরুত্বপূর্ণ। আপনার আশপাশের সবাই আপনারমত হবে না। কিন্তু সেটাকে ইস্যু করে খারাপ প্রতিক্রিয়া দেখানোটা কোনো সমাধান নয়। এতে করে আপনার প্রতি সবার শ্রদ্ধা কমে আসতে পারে। আপনার নিজের কোনো যুক্তি থাকলে সেটা তাকে পরে বোঝান। এতে করে আপনার উপর অনেকের আস্থা বাড়বে।

পরচর্চাকারীর কথা সবাই শোনে, কিন্তু তাকে বিশ্বাস করে না। তাছাড়া এ ধরনের অভ্যোস সম্পর্ক বা পরিবেশ সবই নষ্ট করে। সুতরাং পরচর্চা থেকে দূরে থাকুন। এতে করে আপনাকে সবাই যথেষ্ট শ্রদ্ধা করবে। পাশাপাশি আপনার কথাও সবসময় গ্রহণযোগ্যতা রাখবে।


‘জ্ঞানের কোনো শেষ নেই’ এমন প্রবাদের সাথে আমরা সকলেই পরিচিত। অনেককিছুই আপনি নাও জানতে পারেন। আপনার সহকর্মী, বন্ধু, প্রতিবেশীরা অনেককিছুই জানতে পারেন যা থেকে আপনি হয়ত বঞ্চিত। তাদের মূল্যায়ন করুন। কোনকিছু শিখলে সেটার প্রশংসা করুন। দেখবেন আপনার ক্ষেত্রেও মূল্যায়ন থেমে নেই।


দ্বিধাগ্রস্ততা ঝেড়ে ফেলে সবকিছুকে ফেস করুন। এতে করে প্রাথমিক কিছু ধাক্কা সামলাতে হলেও অচিরেই নিজের অবস্থান তৈরি করে ফেলতে পারবেন। তাছাড়া পরিস্থিতির মুখোমুখি হওয়া নেতৃত্বের গুণ বলেও মানা হয়।


বাংলাসংবাদ২৪/বাংলা ব্লগ/ইএফ
 

আরও সংবাদ