Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Sat February 16 2019 ,

  • Techno Haat Free Domain Offer

রবির রবি নিভে যায়নি

Published:2013-10-07 21:17:45    

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে এক রিক্সা চালক রবি। পড়ার বয়সে পরিবারের আর্থিক অভাব অনটনের কারনে পঞ্চম শ্রেণির গন্ডি পেরোতে পারেননি তিনি। কিন্তু জ্ঞানের প্রতি তার অঘাত টান তাকে তুলে এনেছে  সকল বাধার উপরে। দারিদ্র্যতা  তার জ্ঞানের রবিকে নিভাতে পারেনি।


রবি তার বিক্সার সিটের নিচে রাখেন অনেক গুরুত্বপূর্ণ  ও মূল্যবান বই। ইবনে খালদুনের মুকাদ্দমা, মাক্সের জর্মান দর্শনের মতো কঠিন কঠিন বই ও স্থান পায় তার পড়ার তালিকায়। যদিও তিনি কোন ইংরেজি বই পড়তে পারেন না, বাংলা এবং অনুবাদ বই গুলোতে তিনি চষে বেড়ান বড় বড় গবেষকের মতোই। উনার সংগ্রহে অছে প্রায় পাচ হাজার বই। এগুলোর মধ্যে রয়েছে কবিতা, গবেষনার বই, বিখ্যাত উপন্যাস, সায়েন্স ফিকসান, দর্শন শাস্ত্র ইত্যাদি।


নিজে পড়তে না পারলেও সন্তানদের পড়িয়েছেন বিশ্ববিদ্যালয় পর্যন্ত। তার বড় ছেলে পড়ছেন রাজশাহি বিশ্ববিদ্যালয়ে  আর ছোট মেয়ে নবম শ্রেণিতে।


আজকাল উচ্চ শিক্ষায় শিক্ষিত ব্যাক্তিরাই যেখানে লেখাপড়াকে শুধু গবেষকদের কাজ মনে করছেন সেখানে পাঠকদের  জন্য রবি হতে পারেন এক মহান দৃষ্টান্ত। দরিদ্র্যতা যে মানুষের জীবনে কোন বাধা হতে পারে না তার ও এক অনন্য উদাহরণ হতে পারেন জ্ঞান পিপাসু এই রবি।

বাংলাসংবাদ২৪/ সািদক