Widget by:Baiozid khan
  • Advertisement

আঙ্গুলের মাধ্যমে ধর্ষণ পরীক্ষা কেন অবৈধ নয়: হাইকোর্ট

Published:2013-10-10 21:46:04    

ঢাকা: আঙ্গুলের মাধ্যমে ধর্ষণের ডাক্তারি পরীক্ষা পদ্ধতিকে কেন অবৈধ ও সংবিধান পরিপন্থি ঘোষণা করা হবে না জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।
পাশাপাশি ধর্ষণ পরীক্ষার বিষয়ে নীতিমালা প্রণয়নের জন্য কমিটি গঠন করতে  নির্দেশ দেয়া হয়েছে।  আগামী তিন মাসের মধ্যে এই কমিটি গঠনের বিষয়ে একটি খসড়া নীতিমালা করে আদালতে দাখিল করতে বিবাদী স্বাস্থ্য সচিব,স্বরাষ্ট্র সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবং পুলিশের আইজিকে আদেশ দেয়া হয়েছে।

এক রিটের প্রাথমিক শুনানী শেষে বৃহস্পতিবার বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি খুরসিদ আলম সরকারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে  শুনানী করেন ব্যারিস্টার সারা হোসেন, ব্যারিস্টার জ্যোতির্ময় বড়–য়া।

গত ৮ অক্টোবর  দুই আঙ্গুলের মাধ্যমে ধর্ষণ পরীক্ষা পদ্ধতির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে সংশ্লিষ্ট শাখায় একটি রিট  দায়ের করা হয়।

মানবাধিকার সংগঠন বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), আইন ও সালিশ কেন্দ্র (আসক), বাংলাদেশ মহিলা পরিষদ, ব্র্যাক, মানুষের জন্য ফাউন্ডেশন, নারীপক্ষ এবং ডাঃ রুচিরা তাবাচ্ছুম ও ডাঃ মোবারক হোসেন খান এই রিট দায়ের করেন।  

রিটে দুই আঙ্গুলের মাধ্যমে ধর্ষণ পরীক্ষা পদ্ধতিকে সংবিধানের ২৭, ২৮, ৩১, ৩২ ও ৩৫(৫) এবং সাক্ষ্য আইনের ১৫৫ ধারার পরিপন্থি বলে উল্লেখ করা হয়।  


বাংলাসংবাদ২৪/সাকিল আহমেদ/এসএ
 

আরও সংবাদ