Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Sun August 19 2018 ,

ঘুম থেকে উঠেই মনকে প্রফুল্ল রাখার উপায়

Published:2013-10-30 11:34:55    

সকাল সকাল উঠেই মনটাকে প্রফুল্ল রাখতে কে না চায় বলুন? সকালে ঘুম থেকে উঠে মনটা আনন্দে ভরে গেলে সারাদিনটাই বেশ ভালো কাটে। কিন্তু ঘুম থেকে ওঠাটাই তো বেশ কষ্টের কাজ। সকাল সকাল ঘুম থেকে ওঠার পর মন ভালো হওয়া তো দূরের কথা কিছুই ভালো লাগে না তখন। তাহলে কি করলে মন প্রফুল্ল রাখা যাবে বলুন তো। আসুন জেনে নেয়া যাক কিকি করলে সকালে ঘুম থেকে উঠেই মনকে প্রফুল্ল রাখা যায় ।

রঙিন বিছানা

যদি আপনার বিছানার চাদরটি হয় অনেক রঙে রঙিণ এবং প্রাকৃতিক কোন ডিজাইন দিয়ে ভরপুর ভেবে দেখুন তো ঘুমটা ভাঙতেই যে দিকেই তাকাচ্ছেন সে দিকেই শুধু রঙের ছোঁয়া ও প্রাকৃতিক সৌন্দর্যের খেলা। আপনার আশে পাশের সব কিছুতেই যেন লেগে আছে প্রকৃতির সবগুলো রঙ। তাহলে কেমন লাগবে? অবশ্যই মনটা আনন্দে ভরে যাবে। আপনার বিছানায় খুব সুন্দর রংচঙে চাদর, বালিশের কভার ও কম্বল ব্যবহার করুন। সম্ভব হলে রঙিন কয়েকটা কুশন রাখুন। তাহলে ঘুম থেকে উঠেই এতো রঙের খেলা দেখে মনটা আনন্দে ভরে যাবে। রঙের ক্ষেত্রে বেছে নিতে পারেন আপনার প্রিয় রঙটি। এছাড়াও লাল, কমলা, গোলাপি, হলুদ ইত্যাদি রঙ গুলো। এসব রঙে উজ্জ্বলতা সহজেই মন ভালো করে দেয়।

গোলাপ ফুল

আপনার বিছানার পাশেই একটি টেবিলে ছোট্ট একটি ফুলদানীতে কয়েকটি গোলাপ রেখে দিন। কয়েকটি না হলেও একটি গোলাপ অবশ্যই রাখুন। কারণ সকালে ঘুম থেকে উঠেই একটি লাল গোলাপ কিংবা হলুদ গোলাপ দেখে যে কারো মন এমনিতেই প্রফুল্ল হয়ে উঠব।
 
পেইন্টিং ও ছবি

বিছানার ঠিক সামনেই সুন্দর কোনো পেইন্টিং কিংবা ফটো বাঁধিয়ে ঝুলিয়ে রাখুন। সুন্দর রোমান্টিক পেইন্টিং বা সুন্দর কোনো ফুল, প্রাকৃতিক জায়গার ফটো বাঁধিয়ে রাখলে ঘুম থেকে উঠেই সেটা চোখে পড়বে এবং মন প্রশান্তিতে ভরে উঠবে। নিজেদের সুন্দর কোনো মূহুর্তের ছবিও টাঙ্গিয়ে রাখতে পারেন। তাহলে মনটা খুশি হয়ে উঠবে সকাল সকাল।

গান শুনুন

সকাল বেলা আপনার প্রিয় কোনো গান শুনুন। অথবা ঘুম থেকে উঠেই হালকা ধরণের মিউজিক ছেড়ে দিন। সেটা হতে পারে রবীন্দ্র সঙ্গীত কিংবা বিদেশী কোনো হালকা মিউজিক। অথবা শুধু সেতার বা বাঁশির সুর ও বাজিয়ে দিতে পারেন। বেশ কিছু গবেষনাতেই দেখা গিয়েছে সকাল বেলা হালকা ধরণের গান বা মিউজিক শুনলে হৃদপিন্ড ভালো থাকে এবং মনে ফুরফুরে খুশির আমেজ থাকে।

বাংলাসংবাদ২৪/এমএস

আরও সংবাদ