Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Tue February 25 2020 ,

  • Techno Haat Free Domain Offer

টাইফুনে নিহতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে

Published:2013-11-10 10:02:27    

বাংলাসংবাদ২৪: ফিলিপাইনে রেকর্ডকৃত প্রাণঘাতী প্রাকৃতিক দুর্যোগ, শক্তিশালী টাইফুন ‘হাইয়ানের’ আঘাতে নিহতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। আজ রোববার দেশটির কতৃপক্ষের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আঞ্চলিক পুলিশ প্রধান এলমার সোরিয়া বলেন, হাইয়ানের আঘাতে শুধু ফিলিপাইনের মধ্যাঞ্চলীয় লেইতি দ্বীপে অন্তত ১০ হাজার লোকের মৃত্যু হয়েছে বলে বিশ্বাস করা হচ্ছে।

সোরিয়া বলেন, গতরাতে আমরা সরকারের সাথে বৈঠক করেছি আর সরকারের আনুমানিক হিসাব অনুযায়ী টাইফুন হাইয়ানের আঘাতে অন্তত ১০০০০ লোকের মৃত্যু হয়েছে। ঝড়ে প্রায় ৭০-৮০ শতাংশ ঘরবাড়ি ধ্বংস হয়েছে।

ঝড়ে বিভিন্ন প্রদেশের বিদ্যুৎ ও যোগাযোগব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে গেছে। সেনাবাহিনী উদ্ধার ও ত্রাণ তত্পরতা অব্যাহত রেখেছে। উদ্ধার তত্পরতায় বিমান ও হেলিকপ্টার ব্যবহার করা হচ্ছে।

সরকারি কর্মকর্তারা জানান, ঘূর্ণিঝড় আঘাত হানার আগেই বিপজ্জনক এলাকা থেকে অন্তত আট লাখ মানুষকে আশ্রয়শিবিরে সরিয়ে নেওয়া হয়েছিল।

প্রশান্ত মহাসাগরের পশ্চিম অংশে সৃষ্ট সামুদ্রিক ঝড় টাইফুন গত শুক্রবার ভোরে ফিলিপাইনে আঘাত হানে।

'হাইয়ান' আঘাত হানার সময় বাতাসের সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় ৩৭৯ কিলোমিটার। এটি চলতি বছরে এ পর্যন্ত সারা বিশ্বের সবচেয়ে শক্তিশালী টাইফুন এবং ফিলিপাইনে স্মরণকালের সবচেয়ে শক্তিশালী টাইফুনের একটি।

 

বাংলাসংবাদ২৪/রায়হান

আরও সংবাদ