Widget by:Baiozid khan
  • Advertisement

চীনে পুলিশের গুলিতে ৯ মুসলিম নিহত

Published:2013-11-17 17:41:13    

আন্তর্জাতিক ডেস্ক: চীনের শিনজিয়াং প্রদেশে কাশগর এলাকা শনিবার স্থানীয় সময় বিকাল সাড়ে পাঁচটায় সংখ্যালঘু ইউঘুর মুসলিম ও পুলিশের সংর্ঘষে গুলি করে হত্যা করেছে নয় ব্যক্তিকে। নিহতরা সংখ্যালঘু ইউঘুর মুসলিম সম্প্রদায়ের সদস্য।পুলিশ দাবি করেছে, দুই পুলিশকে হত্যা করার পর তাদের ওপর পাল্টা গুলি চালানো হয়।

তবে জার্মানির মিউনিখভিত্তিক আন্দোলন মুখপাত্র দিলখাত রক্সিত বলেন, শনিবার উইঘরের মুসলমানরা তাদের ন্যায়সঙ্গত দাবি আদায়ের জন্য বিক্ষোভ দেখাচ্ছিল এবং তাদের ওপর গুলি চালানোর অজুহাত হিসেবে অযথাই বিক্ষোভকারীদের কাছে অস্ত্র থাকার দাবি করে তাদের উপর হামলা করেছে। তিনি জানিয়েছেন, নয় ব্যক্তি নিহত হওয়া ছাড়াও বহু উইঘর বিক্ষোভকারীকে আটক করা হয়েছে।

রক্সিত বলেন, উইঘরের জনগোষ্ঠীর শান্তিপূর্ণ বিক্ষোভ দমনের লক্ষ্যে চীন সরকার সরাসরি গুলি চালাচ্ছে। এ বিষয়টি বন্ধ করার জন্য আন্তর্জাতিক সমাজের ব্যবস্থা নেয়া উচিত।

চীন সরকার তিয়েন আনমেন স্কয়ারের গতমাসের ঘটনাকে আন্তর্জাতিক সন্ত্রাসীদের পৃষ্ঠপোষকতায় চীনা সন্ত্রাসীদের কাজ বলে দাবি করেছে।

গত ২৮ অক্টোবর তিন অজ্ঞাত ব্যক্তি পেট্রোলভর্তি একটি গাড়ি নিয়ে বেইজিংয়ের তিয়েন আনমেন স্কয়ারের নিষিদ্ধ গেটে হামলা চালায়।এই ঘটনার জন্য সংখ্যালঘু উইঘুর মুসলিমদের দায়ী করে।

কিন্তু কর্তৃপক্ষ তাদের ওই দাবির পক্ষে এখন পর্যন্ত কোনো তথ্য-প্রমাণ তুলে ধরতে পারেনি।

বাংলাসংবাদ২৪/এমআই
 

আরও সংবাদ