Widget by:Baiozid khan
  • Advertisement

ময়মনসিংহ-১ আসনে মনোনয়নপ্রত্যাশী বীর মুক্তিযোদ্ধা কবিরুল ইসলাম বেগ

Published:2013-11-21 18:57:56    

নিজস্ব প্রতিবেদক: বীর মুক্তিযোদ্ধা বঙ্গবন্ধুপ্রেমী কবিরুল ইসলাম বেগ ময়মনসিংহ-১ হালুয়াঘাট-ধোবাউড়া আসনে আওয়ামী লীগের দলীয় মনোয়নপ্রত্যাশী। কবিরুল ইসলাম বেগ-এর রয়েছে সুদীর্ঘ রাজনৈতিক ঐতিহ্য।

সরকারি কর্মকর্তার সন্তান ১৯৫২ সালে জন্ম নেওয়া বিএ পাস সংগ্রামী কবির বেগ ১৯৬৮ সালে ছাত্রলীগের হালুয়াঘাট থানা শাখার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসেবে ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থানের নেতৃত্বেও অগ্রভাগে ছিলেন। ’৭০-এর নির্বাচনে আওয়ামী লীগের পক্ষে তার ভূমিকা ছিল সর্বজনবিদিত।

’৭১-এর মুক্তিযুদ্ধে সপরিবারে ভারত গমন এবং পরিবারের ৭ সদস্য নিয়ে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে মুজিববাহিনীর কমান্ডার হিসেবে হালুয়াঘাট-ধোবাউড়া অঞ্চলের দায়িত্ব পালন করেন।

রণাঙ্গনে অসংখ্য যুদ্ধে তিনি অংশগ্রহণ করেন। যুদ্ধকালীন তার স্থাবর-অস্থাবর সকল সম্পদ লুটপাট ও ক্ষতিগ্রস্ত হয়। যুদ্ধশেষে স্বাধীন দেশে ’৭২-’৭৪ সাল পর্যন্ত হালুঘাট থানা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুর হত্যার প্রতিবাদে তিনি আবারও সপরিবারে ভারতে আশ্রয় নেন এবং সশস্ত্র যোদ্ধা সংগঠনের সেকেন্ড ইন কমান্ডের দায়িত্ব গ্রহণ করেন। তার স্ত্রীও মহিলা কমান্ডার ছিলেন। সেখানে তার এক সন্তানের জন্ম হয়। ১৯ মাস পর সেখান থেকে বাংলাদেশে এসে আত্মসমর্পণ করলে তাকে গ্রেপ্তার করে অমানুষিক নির্যাতন করা হয়। অতঃপর দীর্ঘ ২৬ মাস কারান্তরীণ থাকেন। জেল থেকে ছাড়া পেয়ে তিনি আবারও আওয়ামী লীগের রাজনীতির সাথে যুক্ত হন এবং দলীয় প্রতিটি আন্দোলন-সংগ্রামে অংশগ্রহণ করেন।

সৎ, প্রতিবাদী ও নির্লোভ রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে সর্বত্র আলোচিত সংগ্রামী কবিরুল ইসলাম বেগ বর্তমানে আওয়ামী লীগের হালুয়াঘাট থানা শাখার সিনিয়র সহসভাপতি, মুক্তিযোদ্ধা আওয়ামী লীগ ও মুক্তিযোদ্ধা জনতা লীগের কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য এবং বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদে প্রতিরোধ যোদ্ধা পরিষদের কেন্দ্রীয় কমিটির মহাসচিব।


বাংলাসংবাদ২৪/এমএ ইউসুফ

আরও সংবাদ