Widget by:Baiozid khan
  • Advertisement

এখন ঘরে বসেই বানান আপনার পছন্দের পিজ্জা

Published:2013-11-21 19:47:29    

বাংলাসংবাদ২৪: প্রথমে পিজ্জা ডাফ বানিয়ে নেই আর ডাফ বানাতে যা যা লাগে

উপকরণঃ
৪৫০ গ্রাম (৩ কাপ) প্লেইন ময়দা
২ চা চামচ (৭ গ্রাম ) শুকনা ঈস্ট
১ ২/১ চা চামচ লবন
১ টেবিল চামচ অলিভ অয়েল
১ টেবিল চামচ চিনি
১ কাপ গরম পানি
১/৪ কাপ আটা/ সুজি

প্রস্তুত প্রণালিঃ
তেল বাদে সব গুলি এক সাথে মাখাতে হবে তারপর ১৫-২০ মিনিট মথে খামির করতে হবে। ঈস্টের কাজ শুরু হলে অল্প অল্প তেল দিয়ে মথতে হবে। পিজার মোটা বেইজের জন্য ৩৫/৩৬ সেমি ব্যসের করে বেলতে হবে তারপর পাতলা রুটির জন্য খামির ২ ভাগ করে ৩৫ সেমি ব্যাসের ২ টি রুটি বেলতে হবে। এবার ৩০ সেমি ব্যাসের পিজ্জা ট্রেতে তেল মাখিয়ে ১ টেবিল চামচ সুজি ছিটিয়ে দিয়ে খামির ট্রেতে সমান করে বিছিয়ে ধার মুড়ে দিতে হবে। এরপর মাঝে মাঝে কাটা দিয়ে ছিদ্র করতে হবে। পিজ্জার খামির তিনকোনা, আয়তাকার যে কোন রকম করা যায়। পিজ্জা ট্রে ছাড়া যে কোন বেকিং ট্রেতে নেয়া যায়।

এবার যেভাবে পিজা সস বানাই, আসলে সস টা আমি সবসময় বানাইনা , কেনা টমেটো সস/ কেচাপ দিয়ে চালাই…..

উপকরণঃ
১ টা ৪০০ গ্রাম ক্যান ইটালিয়ান টম্যাটো
১ টেবিল চামচ অলিভ অয়েল
১ টেবিল চামচ ক্লোভ
১/২ চা চামচ চিনি
লবন আর গোলমরিচ
এবার টপিং বসিয়ে পিজ্জা বেকিং করতে হবে।
সব্জি/ মুরগী/চিংড়ি/টমেটো/মিট যে কোন পিজ্জা খুশী বানাতে পারেন। আমি মাঝে মাঝে সবই কিছু একসাথে মিশিয়ে করি…..

মাংসের কিমা ১ কাপ
পেঁয়াজ কুচি
আদা বাটা ১/২ চা চামচ
১/২ চা চামচ
কাঁচামরিচ ১/২ টা
তেল ১ টেবিল চামচ
গরম মসলা গুড়া ১/২ চা চামচ
টমেটো সস ১/২ কাপ
ময়দা ২ চা চামচ
পনির/ মোজারেলা ১/২ কাপ
টমেটো / ক্যাপসিকাম ( লাল, সবুজ ) টুকরা
১/২ টেবিল চামচ করে
অলিভ অয়েল ১/২ টেবিল চামচ
গোল মরিচ গুড়া আন্দাজ মত
চীজ ২৫০ গ্রাম
চিংড়ি/মুরগী/সব্জী/বিফ

প্রস্তুত প্রণালিঃ
কড়াইয়ে মাংসের সাথে আদা, রসুন, লবণ, তেল একটু পানি দিয়েমিশিয়ে ভাল করে নেড়ে ঢেকে রাখতে হবে কিছুক্ষণ। তারপর কিমা সেদ্ধ হলে গরম মসলা, গোল মরিচ, কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ ভেজে টমেটো সস মিশাতে হবে। কিছুক্ষণ নেড়ে ঠান্ডা করতে হবে।

এরপর পূর্বের তৈরি পিজ্জার খামির মোটা রুটির মত বেলে পিজ্জা ট্রেতে ওটা বসিয়ে হাত দিয়ে চেপে চেপে ট্রের সমান করতে হবে। কাটা দিয়ে মাঝে ও চারদিকে ছিদ্র করতে হবে।তারপর বেস এ প্রথমে সস দিয়ে পুরো বেসটার ভেতর ভাল করে লাগাতে হবে। তারপর বিভিন্ন রকম সব্জী ( যা খুশী ) ভালভাবে বেস এর ওপর বিছিয়ে দিতে হবে। এখন ক্যাপসিকাম গুলি ওপরে ছিটিয়ে দিয়ে মাসরুম বিছিয়ে দিতে হবে। এরপর সব গুলোর ফাকে ফাকে চিংড়ি ( পূর্বে মসলা দিয়ে একটু ভেজে রাখা) সব্জী এবং মাংসের ছোট ছোট টুকরো ( মুরগী/গরু/কিমা ) বিছিয়ে দিতে হবে। তারপর ১/২ টা কাঁচা মরিচ কুচি কুচি করে কেটে সমান ভাবে ছিটিয়ে দেব। সবশেষে কুচি কুচি করে কাটা চীজ (২৫০ গ্রাম )পুরোটা পিজ্জার ওপর বিছিয়ে দিতে হবে।

প্রথমেই ২০০ ডিগ্রি সেলসিয়াসে ওভেন গরম করে রাখতে হবে। যখন ২০০ ডি সেল হয়ে যাবে তখন পুরো পিজ্জাটাকে ওভেন এর মাঝের তাকে সরাসরি গ্রিলের ওপর রাখতে হবে। এখন তাপমাত্রা ২০০ ডিগ সেল এ ৭/৮ মিনিট চলার পর তাপমাত্রা ১৫০ ডিগ্রিতে নামিয়ে ১০/১৫ মিনিট রাখাতে হবে। এরপর যখন পিজ্জাটা বাদামী রং হবে আর চিজ গুলি গলে ওপরে চিজ এর একটা কোটিং হবে। তখন বোঝা যাবে পিজ্জা হয়ে গেছে।

এরপর নামিয়ে কেটে পরিবেশন…….

বাংলাসংবাদ২৪/রেসেপি/ইএফ