Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Mon September 24 2018 ,

ব্রিটেনের রাজনীতিতে বাঙালি নারীরা এগিয়ে যাচ্ছে

Published:2013-12-04 21:46:39    



বাংলাসংবাদ২৪ ডেক্স : ২০১৫ সালের অনুষ্ঠিতব্য ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে কয়েকজন ব্রিটিশ-বাংলাদেশি প্রতিদ্বন্দ্বিতা করছেন। এখন পর্যন্ত নিশ্চিত হয়েছে চারজনের নাম। কাকতালীয়ভাবে হলেও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী চারজনই হচ্ছেন ব্রিটিশ বাঙালি নারী।

 এই মনোনয়নে একটি উল্লেখযোগ্য বিষয় হলো, ব্রিটেনের মূলধারার রাজনীতিতে বাঙালি নারীরা বাঙালি পুরুষদের চেয়ে এগিয়ে যাচ্ছেন। নিজস্ব যোগ্যতা মেধায় তাদের এই এগিয়ে যাওয়া বাঙালি নারীর মেধাকেই প্রতিষ্ঠিত করতে যাচ্ছে ব্রিটেনে। এখন পর্যন্ত মনোনয়ন নিশ্চিত হওয়া চার বাঙালি নারী প্রতিনিধিত্ব করছেন মেইনস্ট্রিমের প্রধান দুইটি দল লেবার এবং কনজারভেটিভ পার্টির। এরা হলেন বর্তমান লেবার দলীয় এমপি রুশনারা আলী। তিনি আগামী নির্বাচনেও বেথনালগ্রীণ ও বো আসন থেকে নির্বাচন করবেন। অন্যদিকে লেবার পার্টির প্রার্থী হিসেবে লন্ডনের হ্যাম্পস্ট্যাড অ্যান্ড কিলবার্ন এলাকা থেকে নির্বাচন করবেন টিউলিপ সিদ্দিক, কনজারভেটিভ পার্টি থেকে এমপি পদে লড়বেন মিনা রহমান এবং ইলিং সেন্ট্রাল এন্ড একটন থেকে লেবার পার্টির ব্যানারে লড়বেন বাঙালি বংশোদ্ভূত রুপা হক। ব্রিটিশ এমপি হওয়ার দৌড়ে এখন পর্যন্ত এই চারজন বাংলাদেশি নারীই হচ্ছেন ব্রিটেনে বসবাসরত বাঙালির ভরসা।

ব্রিটিশ পার্লামেন্টের বেথনাল গ্রীণ ও বো আসন থেকে বতর্মান এমপি রুশনারা আলী দ্বিতীয় দফায় নির্বাচনী লড়াইয়ে অংশ নেবেন এটি নিশ্চিত হয়েছে অনেক আগেই। অপরদিকে আগামী পার্লামেন্ট নির্বাচনে অংশগ্রহণকারী চার বাঙালি নারীদের মধ্যে সর্বশেষ মনোনয়ন নিশ্চিত করেছেন ড. রুপা হক। তিনি ইলিং সেন্ট্রাল এন্ড একটন আসন থেকে এই মনোনয়ন লাভ করেন। গত ২ নভেম্বর প্রায় দেড়শ লেবার সদস্য তাকে আগামী সংসদ নির্বাচনে দলের প্রার্থী হিসেবে মনোনীত করেন।

অন্যদিকে গত জুলাই মাসে লন্ডনের হ্যাম্পস্ট্যাড অ্যান্ড কিলবার্ন এলাকা লেবার পার্টি থেকে মনোনয়ন লাভ করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগনি এবং শেখ রেহানার মেয়ে টিউলিপ সিদ্দিক। বর্তমানে টিউলিপ সিদ্দিক ক্যামডেন বারার রিজেন্টস পার্ক ওয়ার্ডের কাউন্সিলর এবং তিনি ক্যামডেন কাউন্সিলের কমিউনিটিজ অ্যান্ড কালচারাল ক্যাবিনেট মেম্বার হিসেবে দায়িত্ব পালন করছেন। এদিকে এ বছরের মার্চে অনুষ্ঠিত কনজারভেটিভ পার্টির পার্লামেন্টারী এসেসমেন্ট বোর্ডের  বৈঠকে প্রার্থী তালিকায় আরেক বাঙালি নারী মিনা রহমানের নাম ঘোষণা করা হয়। তবে কোন আসন থেকে তিনি প্রার্থী হবেন তা এখনও চূড়ান্ত হয়নি। টোরী দলের নিয়ম মাফিক প্রাথী তালিকা চূড়ান্ত হওয়ার পর প্রার্থীকে নির্বাচনী এলাকা পছন্দের জন্যে আবেদন করতে হয়। ১৪ মার্চ এসেসমেন্ট বোর্ডে ইন্টারভিউ এর  জন্যে মিনা রহমানকে ডাকা হয়, ২০ মার্চ তাঁকে মনোনয়ন পাওয়ার কথা নিশ্চিত করা হয়।  ১৯৯৩ সালে থেকে টোরী দলের একজন সক্রিয় সদস্য মিনা রহমান পুরো নাম মিনা ছাবেরা রহমান। বর্তমানে কনজারভেটিভ ফ্রেন্ডস অব বাংলাদেশ রেড ব্রিজের প্রেসিডেন্ট, কনজারভেটিভ এসোসিয়েশন ইলফোর্ড সাউথ এর ভাইস চেয়ার, ক্রেনব্রোক ওয়ার্ড কনজারভেটিভের চেয়ারম্যান ও বাংলা উইমেন্স নেটওয়ার্কের চেয়ারপার্সন।

সূত্র : বাংলা টাইমস রিপোর্ট, ইউকে।
বংলাসংবাদ২৪/এনআ-৪.১২.১৩

আরও সংবাদ