Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Fri September 21 2018 ,

ঢাকায় বছর জুড়ে অবরোধ কামনা

Published:2013-12-19 21:37:04    

ওয়াহিদুজ্জামান: ভয়াভহ যানজটে নাকাল রাজধানী ঢাকার বহু মানুষ বছরজুড়ে অবরোধ কামনা করছেন। দেশের চরম রাজনৈতিক সংকটে দীর্ঘদিন ধরে লাগাতার হরতাল- অবরোধের সুখকর অভিজ্ঞতায় তাদের মাঝে এ প্রত্যাশার জন্ম দিয়েছে। অবরোধ চলাকালীন সময় রাজধানীর চিত্র হয় যানজটমুক্ত ও মানুষের চলাচল হয় সাবলীল। ঢাকাবাসী অবরোধে যেখানে খুশী সেখানে অবাধে সময়মত যাতায়াত করতে পারে। তবে এ অবরোধ অবশ্যই হতে হবে সহিংশতামুক্ত।

জানামতে, প্রতিদিন রাজধানী ঢাকার রাস্তাঘাটের অবস্থা হয় করুণ। যানজটে আটকা পড়ে ঘন্টার পর ঘন্টা মানুষকে গাড়িতে বসে থাকতে হয়। ১০ মিনিটের রাস্তা যেতে সময় লাগে ২-৩ ঘন্টা। ঢাকার এক প্রান্ত থেকে আরেক প্রান্তে যেতে কেটে যায় সারাদিন। অফিস-আদালত, কলকারখানায় সময়মত যাওয়া সম্ভব হয় না। কাউকে সময় দিয়ে দেখা করা হয় দু:সাধ্য। গাড়ি গন্তব্যস্থলে কখন গিয়ে পৌছবে কেউ তা বলতে পারে না। যানজটে আটকা পড়ে যথাসময়ে গুরুত্বপূর্ণ কাজে অথবা মারাত্মক রোগি নিয়ে হাসপাতালে যাওয়া সম্ভব হয় না। অবরোধমুক্ত রাজধানী মূলত হয়ে পড়ে যানজটে অবরুদ্ধ।

সারাবছর যানজটে অবরুদ্ধ রাজধানী ঢাকার চেয়ে বরং রাজনৈতিক দলগুলোর ডাকা অবরোধ ঢাকাবাসীর মনে স্বস্থির এনে দেয়। যদিও এ অবরোধে সহিংশতা নিয়ে মানুষের মনে আতংক থাকে। উত্তরা থেকে পিজি হাসপাতালে রোগী নিয়ে আসা মনিরুল বলেন, জানেন ভাই অন্যদিন উত্তরা থেকে শাহবাগ আসতে লেগে যেত ৪/৫ ঘন্টা। আজকে মাত্র ২০ মিনিটে চলে এলাম। অবরোধের ফলেই তা সম্ভব হয়েছে। অবরোধ নিয়ে মন্তব্য করতে গিয়ে পুরাতন ঢাকার ব্যবসায়ী আসিফ বলেন, আগে ঢাকায় ঘুরে ঘুরে যানজটের জন্য সারাদিনে একটি কাজের বেশি করা যেত না। এখন অবরোধের সময় বিভিন্ন স্থানে গিয়ে অনেক গুলো কাজ করা সম্ভব হচ্ছে। মিরপুরের থাকা এরশাদুজ্জামান মতিঝিলে একটি বেসরকারী ব্যাংকের কর্মকর্তা। অবরোধ নিয়ে তার প্রতিক্রিয়ায় তিনি বলেন, অবরোধ ছাড়া অন্যদিনে ১০ টায় অফিসে যেতে খুব ভোরে ঘুম থেকে উঠতে হত, দ্রুত প্রস্তুত হয়ে ৭/৮ টার মধ্যে দৌড়ে গাড়িতে ওঠতে সে কী প্রতিযোগীতা, সে গাড়ি কয়টায় অফিসে পৌছবে তাও ছিল অনিশ্চিত। যানজটে আজ পর্যন্ত কোনদিনও সময়মত অফিস করতে পারি নি। এখন অবরোধ, আস্তে আস্তে ঘুম থেকে উঠি, ধীরে ধীরে তৈরী হয়, ৯-৯.৩০ টায় গাড়িতে ওঠী, সময়মত অফিসে পৌছে যায়, কোন অসুবিধা হয় না। এটি সম্ভব হচ্ছে শুধুমাত্র অবরোধের সুবাদে। আমি মনে করি, যানজটে পড়ে ঘন্টার পর ঘন্টা রাস্তায় অবরুদ্ধ হয়ে থাকার চেয়ে রাজধানীতে সারা বছর জুড়ে অবরোধ থাকায় ভাল। তবে তা হতে হবে সহিংশতামুক্ত ও শান্তিপূর্ণ।

 

বাংলাসংবাদ২৪/রায়হান    
 

আরও সংবাদ