Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Tue July 07 2020 ,

  • Techno Haat Free Domain Offer

সুদানে গণকবরে চাপা কয়েক হাজার লাশ

Published:2013-12-26 13:32:14    

আন্তর্জাতিক ডেস্ক: টানা কয়েকদিনের হানাহানিতে দক্ষিণ সুদানে কয়েক হাজার লোক নিহত হওয়ার লাশ গণকবর দেওয়া হচ্ছে। এ পর্যন্ত মোট তিনটি গণকবরের সন্ধান পাওয়া গেছে। এ পরিস্থিতিতে আরও ৬ হাজার সেনা ও পুলিশ সদস্য পাঠাতে জাতিসংঘ মহাসচিবের আহ্বানে সম্মত হয়েছে নিরাপত্তা পরিষদ। উভয় পক্ষের মধ্যে সমঝোতার চেষ্টায় আরও তৎপর হয়েছে আন্তর্জাতিক গোষ্ঠী।  জাতিসংঘ বলেছে, এভাবে চললে সুদানে অচিরেই গৃহযুদ্ধ শুরু হতে পারে।

সুদান সরকার প্রায় সপ্তাহখানেক ধরে বিদ্রোহীদের দখলে থাকা বোর শহরটি দখল করে নিয়েছে। তবে এখনও বেশিরভাগ এলাকা তাদের নিয়ন্ত্রণের বাইরে রয়ে গেছে। বর্তমান প্রেসিডেন্ট সালভা কির এবং পদচ্যুত সাবেক ভাইস প্রেসিডেন্ট রায়েক মাশারের অনুগতদের মধ্যে প্রাণঘাতী লড়াই চলছে। সাহায্য সংস্থাগুলোর কর্মীরা বলেছেন, গত কয়েকদিনে ৫শ'য়ের মতো লোক নিহত হয়েছে। তবে এ সংখ্যা এর চেয়ে অনেক বেশি। এ ছাড়া হত্যার পাশাপাশি ধর্ষণের ঘটনাও ঘটছে বলে জানা গেছে।

মঙ্গলবার জাতিসংঘের মহাসচিব এ বলে সতর্ক করে দিয়েছেন, সংঘাত ও গণহত্যার ঘটনা তদন্ত করে দোষীদের শাস্তি দেওয়া হবে। তিনি সুদানে শান্তিরক্ষী বাহিনীর সংখ্যা বাড়ানোর জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানান। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি উভয় পক্ষকে সমঝোতার আহ্বান জানান। এর আগে জাতিসংঘের মানবাধিকার শাখা বলেছে, তারা দক্ষিণ সুদানের দুটি স্থানে তিনটি গণকবরের সন্ধান পেয়েছে। এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, হানাহানিতে মৃতের সংখ্যা বর্তমানে হাজার ছাড়িয়ে গেছে। মানবাধিকার শাখার তদন্ত কর্মকর্তারা বলেছেন, তারা একটি বিদ্রোহকবলিত শহর ও রাজধানী জুবায় গণকবরের স্থানগুলো চিহ্নিত করতে পেরেছেন।

১৫ ডিসেম্বর এ সংঘাত ও হানাহানি শুরু হওয়ার প্রথম দিকে এই শাখাটির বিরুদ্ধে তাদের কাজে উদাসীনতার অভিযোগ উঠেছে ইতোমধ্যে। এদিকে প্রায় ৫০ হাজারের মতো বেসামরিক লোক জাতিসংঘের পাঁচটি আশ্রয় শিবিরে আশ্রয় নিয়েছে। ২৪ হাজার লোক লেক স্টেটসের জঙ্গলে পালিয়ে গেছে বলে জানিয়েছে সাহায্যকর্মীরা।

সুদানে বর্তমানে ৭ হাজার শান্তিরক্ষী বাহিনী রয়েছে। নতুন ঘোষণা অনুযায়ী এ সংখ্য বাড়িয়ে সাড়ে ১২ হাজারে উন্নীত করা হবে বলে জানিয়েছে কাউন্সিল। পুলিশের সংখ্যাও বর্তমানে ৯ থেকে বাড়িয়ে এক হাজার ৩০০-এ উন্নীত করা হবে।

বাংলাসংবাদ২৪/এমআই

আরও সংবাদ