Widget by:Baiozid khan
  • Advertisement

শীতের ভাঁপা পিঠা

Published:2014-01-12 21:02:39    

বাংলাসংবাদ২৪: ঢাকা শহরে বসবাসকারী মানুষদের মধ্যে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে ভাঁপা পিঠা। প্রতি রাস্তার মোড়ে মোড়ে এখন ভাঁপা পিঠা তৈরি ও বিক্রির ধুম লেগে থাকে। দামে সস্তা বলে সব শ্রেণীর মানুষের ক্রয়ক্ষমতার মধ্যেও রয়েছে এই পিঠা।

শীতের সকাল কিংবা বিকেল ভাঁপা পিঠার মজাই আলাদা। শীতের সময় ভাঁপা পিঠার কদর শহর কিংবা গ্রামে একই রকম। যত শীত বাড়ে তত গরম ভাঁপা পিঠা খাওয়ার ধুম পড়ে। চলুন আমরা একন জেনে নেই কিভাবে শীতের এই গরম ভাঁপা পিটা তৈরি করা যায়।

উপকরন:
- আতপ চালের গুড়োঁ ১কেজি
- খেঁজুরের গুঁড় ১/২ কেজি
- তরল দুধ বা পানি
- লবন পরিমানমতো
- নারকেল ১টি

প্রনালী:

একটি বাতিলে দেড় লিটার পানি দিয়ে চূলায় বসাবো পানি ফুটে বাষ্পায়িত হওয়ার জন্য কারন ঐ বাষ্পে ভাঁপা পিঠা তেরি হবে। তারপর একটি ছিদ্রযুক্ত ঢাকনা দিয়ে চূলায় দেওয়া পানির বাতিলটি ভালকরে আটকিয়ে দিব যাতে করে পাতিলের চারপাশ দিয়ে পানির ধোয়া বেরিয়ে না যায়। এতে করে ঐ ভাঁপে ভাঁপা পিঠা তৈরি হবে। এরপর চালের গুড়িতে পরিমানমতো হাতের আঙ্গুলের ছিটার পানি, লবন দিয়ে শুকনো শুকনো করে মেখে নিব। পিঠা যতটুকু আকৃতির বানাতে চাই ঠিক ততটুকু আকৃতির ষ্টীল বা মাটির বাটি নিব, তাতে চালের গুঁড়ো নিয়ে তার উপর গুঁড়, নারকেল দিব। এবার বাটিটি একটি পাতলা সূতি কাপড় বা নেট জাতীয় কাপড় দিয়ে ঢেকে সেই বাষ্পায়িত ঢাকনা দেওয়া পাতিলের উপর দিয়ে দিব। কিছুক্ষন পরে নেট সরিয়ে দেখবো পানির ভাঁপে ভাঁপা পিঠা তৈরি হয়ে গিয়েছে। আর এভাবেই বাকি পিঠাগুলো তৈরি করে নিয়ে পরিবেশন করবো।


এমএস