Widget by:Baiozid khan
  • Advertisement

২৪ জানুয়ারি বিশ্ব ইজতেমা,ব্যাপক প্রস্তুতি

Published:2014-01-15 13:20:57    

আমানত উল্ল্যাহ: আগামী ২৪ জানুয়ারি শুরু হচ্ছে বিশ্বের  দ্বিতীয় বৃহত্তম মুসলিম গণজমায়েত বিশ্ব ইজতেমা। ইজতেমা সফল করার জন্য নেয়া হচ্ছে ব্যাপক প্রস্তুতি। পৃথিবীর ১৫০টি দেশ থেকে আসবে ৪৫ হাজারের বেশি মুসল্লি। ইজতেমায় প্রথম দিন থেকেই বয়ান করবেন ভারত ও পাকিস্তানের মুরব্বীরা।

সরেজমিনে গিয়ে র‌্যাব-১ এর সাথে কথা বলে জানা গেছে, তারা অর্ধশতাধিক সিসি ক্যামেরা বসাবেন। এজন্য তাদের ৩০ জন কন্ট্রোলার থাকবে। এছাড়াও ২টি কন্ট্রোল রুম ও ৫০টির উপরে চেকপোস্ট থাকবে।

রেল বিভাগ সূত্রে জানা গেছে, রেল বিভাগ থেকে দেয়া হয়েছে ২২টি বিশেষ ট্রেন। প্রত্যেক ট্রেন ইজতেমা শুরুর তিনদিন আগ থেকেই টঙ্গী স্টেশনে দুই মিনিট করে বিরতী দেবে। প্রতিটি জেলা থেকে বিশেষ ট্রেন থাকবে আখেরী মুনাজাতের আগের দুইদিন আগ থেকে।

এবারও বিশ্ব ইজতেমা হবে দুই পর্বে । দ্বিতীয় পর্ব ৩১ জানুয়ারি থেকে। ইজতেমাকে সফল করতে এবারও দেশের ৬৪টি জেলাকে দুই ভাগে ভাগ করা হয়েছে। প্রথম পর্বে আসবে ৩২টি জেলা এবং পরের পর্বে ৩২টি ।মুসল্লিদের সুবিধার্থে তৈরি করা হয়েছে ম্যাপ। ম্যাপে দেখানে হয়েছে কোন কোন পথে প্রবেশ করতে হবে তাদের।

এবার মাঠে প্রবেশের জন্য ঢাকা-ময়মনসিংহ রোড, তুরাগ নদী, আশুলিয়া রোডসহ পূর্ব, পশ্চিম, উত্তর ও দক্ষিণ মিলে তৈরি করা হয়েছে ১৮টি প্রবেশ পথ। মুসল্লিদের কথা বিবেচনা করে মাঠের বিভিন্ন প্রান্তে ১৩টি টয়লেট জোনে থাকবে ২৯২৫ টি টয়লেটের ব্যবস্থা। আয়োজকরা বলেছেন,আশা করা হচ্ছে এবার ৪৫ হাজার বিদেশি মেহমান বিশ্ব ইজতেমায় আসবে। আর সে জন্য তৈরি করা হয়েছে ৫টি বড় তাঁবু। এসব তাঁবুর কাজও প্রায় শেষ পর্যায়ে।

জানা গেছে, গতবারের মতো এবারও ভারত ও পাকিস্তানের মুরব্বীরা বয়ান করবেন। ভারতের মুরব্বী মাওলানা সাদ, আহম্মদ লাট সাহেব ও পাকিস্তানের আব্দুল ওয়াহাব বয়ান করবেন। এদের মধ্যে মাওলানা সাদ এবারও আখেরী মোনাজাত পরিচালনা করবেন। পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম মুসলিম গণজমায়েত বিশ্ব ইজতেমার ৪৯তম আসর। ১৯৬৭ সাল থেকে গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে শুরু হওয়া ১৬৭ একর জায়গায় অনুষ্ঠিত এ ইজতেমায় প্রতিবছর লাখো লাখো মানুষের ঢল ।

বাংলাসংবাদ/টিআর

আরও সংবাদ