Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Tue July 14 2020 ,

  • Techno Haat Free Domain Offer

২০ টাকা দিলে তবেই রাবি হলে প্রবেশ

Published:2014-01-21 22:04:15    

বাংলাসংবাদ২৪: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রোকেয়া হলে ঘটছে অবাক করা কান্ড। ২০ টাকার বিনিময়ে হলে প্রবেশ করার অনুমতি পাচ্ছে ভর্তি পরীক্ষার্থীরা।

সূত্র মতে, প্রতি বছরের ন্যায় এবারো রাবির প্রতিটি হলে আসছে ভর্তিচ্ছু শিক্ষার্থী। কিন্তু প্রতিবারের মত এবার আর বিনা টাকায় ডুকতে দেয়া হচ্ছে না রাবির রোকেয়া হলে।              

পরিক্ষা দিতে আসা শিক্ষার্থীরা থাকার জন্য রোকেয়া হলে প্রবেশ করলেই তাদের থেকে অবৈধভাবে ২০টাকা চাঁদা নেওয়া হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের অন্য ১৫টি হলে ভর্তিচ্ছুদের থাকার জন্য কোনো চাঁদা না নেওয়া হলেও রোকেয়া হল প্রাধ্যক্ষ জান্নাতুল ফেরদৌস এ টাকা নিচ্ছেন। এ ধরনের নজিরবিহীন টাকা আদায়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ভর্তিচ্ছুরা ছাড়াও খোদ ছাত্র উপদেষ্টাও ক্ষোভ প্রকাশ করেছেন।

জানা যায়, হলে প্রবেশের সময় ভর্তিচ্ছুদের কাছ থেকে ২০টাকা নেওয়া হচ্ছে।  এদিকে হলে প্রবেশের সময় ভর্তিচ্ছুদের থেকে পরীক্ষার প্রবেশপত্রের ফটোকপিও নেওয়া হচ্ছে। তবে বিশ্ববিদ্যালয়ের ১৬টি হলের মধ্যে অন্য হলগুলোতে এমন করে টাকা নেওয়া হচ্ছে না।   

রোকেয়া হলের কয়েকজন আবাসিক শিক্ষার্থী বলেন, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নিতে প্রতি বছর হাজার হাজার শিক্ষার্থী ক্যাম্পাসে আসেন। বিশ্ববিদ্যালয়ের আবসিক হলে অবস্থান করে তারা পরীক্ষা দেয়। এজন্য কোনো ফি আদায় করা হয় না। কিন্তু এবার হল প্রশাসন এভাবে টাকা নিচ্ছে। যা খারাপ দৃষ্টান্ত হয়ে থাকবে।
বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল প্রাধ্যক্ষ জান্নাতুল ফেরদৌস বলেন,  হল পরিচচ্ছন্ন রাখার জন্য ভর্তিচ্ছুদের থেকে ২০টাকা নেওয়া হচ্ছে। এ টাকা হলের আয়া ও কর্মচারিদের দেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা সাদেকুল আরেফিন মাতিন এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করে বলেন, বিষয়টি নিয়ে আমরা কথা বলে সিদ্ধান্ত নেব।

উল্লেখ্য, রাবির ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী বৃহস্পতিবার থেকে। পরীক্ষা দিতে এরই মধ্যে ক্যাম্পাসে আসতে শুরু করেছেন ভর্তিচ্ছুরা। এবার ৮টি ইউনিটে ৩ হাজার ৯২৫টি আসনের বিপরীতে আবেদনপত্র জমা পড়েছে ১ লাক্ষ ৬৮ হাজার ২২৪টি।

বাংলাসংবাদ২৪/রায়হান হোসাইন/ইএফ

আরও সংবাদ