Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Sun August 19 2018 ,

আগামী অর্থবছরে ৭ জেলায় আলাদা বাজেট

Published:2014-01-30 13:59:34    

বাংলাসংবাদ: আগামী ২০১৪-১৫ অর্থবছরে জেলাওয়ারি বাজেটের সংখ্যা বাড়ছে। সাত বিভাগের সাতটি জেলার জন্য আলাদা বাজেট প্রণয়ন করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সরকার ও ক্ষমতার বিকেন্দ্রীকরণে সরকারি পরিকল্পনার অংশ হিসেবে বাজেট বিকেন্দ্রীকরণ করা হবে বলে জানান তিনি।

বুধবার বিকালে সচিবালয়ে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশের (আইবিএফবি) সঙ্গে এক সৌজন্য বৈঠকে তিনি এসব কথা জানান। সংগঠনের সভাপতি হাফিজুর রহমান খান নয় সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

অর্থমন্ত্রী বলেন, নির্বাচিত জেলাগুলো বাজেট নিজেরাই প্রণয়ন করবে। চাহিদা অনুযায়ী অর্থ বরাদ্দ দেবে সরকার। বাজেট বাস্তবায়নও করবে জেলা প্রশাসন। এটা কার্যকর করার উপায় নিয়ে কাজ চলছে। চলতি অর্থবছরের বাজেটে পরীক্ষামূলকভাবে টাঙ্গাইল জেলার জন্য আলাদা বাজেট দেওয়া হয়েছে। যদিও এ নিয়ে এখনও পরীক্ষা-নিরীক্ষা চলছে।
অর্থমন্ত্রী বলেন, প্রাথমিক স্তরে সিদ্ধান্ত নেওয়া গেলে তা যেমন যথাযথ হয়, তেমনি বাস্তবায়নও সহজ হয়। আমাদের জেলাগুলোর আয়তন ও জনসংখ্যার দিক থেকে অন্যান্য দেশের তুলনায় অনেকগুণ বড়। সেদিক থেকে দেশের ৬৪ জেলায় পৃথক সরকার হওয়া দরকার।

মুহিত বলেন, অর্থনৈতিক উন্নয়নে ক্ষমতা বিকেন্দ্রীকরণের পাশাপাশি অবকাঠামোগত উন্নয়নের বিষয়েও গুরুত্ব দেওয়া হবে। অর্থমন্ত্রী ব্যবসায়ীদের নতুন পণ্য ও রফতানির নতুন বাজার সৃষ্টির আহ্বান জানান। তিনি বলেন, বিশেষ করে খেলনা সামগ্রীর এখন প্রচুর চাহিদা সৃষ্টি হয়েছে। বাংলাদেশের ব্যবসায়ীরা এ বাজারটি ধরতে পারেন।

বৈঠকে আইবিএফবি নেতারা বিগত সরকারের পাঁচ বছর দেশের অর্থনীতি ও বাজেটের আকার বাড়ানোর জন্য অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানান। পাশাপাশি রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রাখার জন্য উদ্যোগ নেওয়ার আহ্বান জানান। এ ছাড়া ব্যাংক সুদের হার কমানো, রাজস্ব বাড়াতে কর আদায়ে স্বচ্ছতা নিশ্চিত করা, দ্রুত সিদ্ধান্ত  গ্রহণ এবং বেসরকারি বিদ্যুৎ কেন্দ্রের কর সুবিধা দেওয়ার জন্য সুপারিশ করেন তারা।

বাংলাসংবাদ২৪/এনএম/বিএইচ

আরও সংবাদ