Widget by:Baiozid khan
  • Advertisement

বউ পেটানোর আইনি বৈধতা পাচ্ছে আফগান পুরুষরা

Published:2014-02-06 12:48:22    

আন্তর্জাতিক ডেস্ক: স্ত্রী, মেয়ে ও বোনকে পেটানোর আইনি স্বাধীনতা পাচ্ছে আফগানিস্তান। নতুন আইন অনুযায়ী, এখন থেকে আফগান পুরুষরা এই আইনি শাস্তি থেকে ছাড় পেয়ে যাবেন।

দেশটির পার্লামেন্ট লয়া জিগরায় সম্প্রতি এ ধরনের একটি আইন পাস হয়। তবে আইনটি চূড়ান্তভাবে অনুমোদনের জন্য প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের দফতরে তার সাক্ষরের অপেক্ষায় রয়েছে।

সম্প্রতি দেশটির আইন পরিষদে এমন একটি নতুন আইন উপস্থাপিত হয়েছে। এতে বলা হয়েছে, পরিবারের পুরুষদের মধ্যে কেউ নিজের স্ত্রী বা বোনের গায়ে হাত তুললে তার বিরুদ্ধে অন্য আত্মীয়রা সাক্ষ্য দিতে পারবে না।

আফগানিস্তানে এমনিতেই পারিবারিক সহিংসতা ও মেয়েদের উপর অত্যাচারের ঘটনা সর্বাপেক্ষা বেশি। তাই এই আইনের বিপক্ষে ইতিমধ্যেই সমালোচনার ঝড় উঠেছে।

সে দেশের নারী আন্দোলনের কর্মীরা বলছেন, পারিবারিক হিংসা বন্ধ করার ক্ষেত্রে প্রতিবন্ধক হয়ে উঠবে নতুন এই আইন। এটি পাস হলে নারীর বিরুদ্ধে সহিংসতার ক্ষেত্রে ন্যায়বিচার পাওয়া সম্ভব হবে না।

আফগানিস্তানের নারী সহিংসতার একটি চিত্র বৃটেনের ডেইলি মেইল পত্রিকায় তুলে ধরা হয়েছে। এতে বলা হয়, একজন মাদকাসক্ত স্বামী হেরোইন কেনার জন্য তার স্ত্রীকে অলংকার বিক্রি করতে চাপ দেয়। এতে রাজি না হলে তার স্ত্রীর নাক কেটে নেয় পাষ- স্বামী। এক পর্যায়ে ওই গৃহবধূ বাড়ি ছেড়ে পালানো চেষ্টা করেন। আয়েশা নামে তরুণী এ গৃহবধূর ছবি ২০১০ সালে টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে ছাপানো হয়েছিল।

বাংলাসংবাদ২৪/এমআই

আরও সংবাদ