Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Mon September 24 2018 ,

রোববার থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা

Published:2014-02-08 11:42:52    

বাংলাসংবাদ২৪: ২০১৪ সালের এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে রোববার। দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ড, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে একযোগে অনুষ্ঠিত হবে এ পরীক্ষা।

শনিবার দুপুর সাড়ে ১২টায় শিক্ষা মন্ত্রণালয়ে এক সংবাদ ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এসএসসি পরীক্ষা-সংক্রান্ত বিস্তারিত তুলে ধরবেন। শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্রে এ তথ্য জানানো হয়েছে। ইতিমধ্যে পরীক্ষার বিস্তারিত সময়সূচি প্রকাশ করা হয়েছে।

কয়েক বছর ধরে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। তবে এ বছর বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের কারণে সংশ্লিষ্ট বিভিন্ন মহলের সুপারিশের পরিপ্রেক্ষিতে এ পরীক্ষা শুরু হচ্ছে ৯ ফেব্রুয়ারি । পরীক্ষা শেষ হবে ২০ মার্চ। প্রথম দিন বাংলা প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে উপজেলা পরিষদ নির্বাচনের কারণে ১৮ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় এসএসসির ইসলাম শিক্ষা, হিন্দু ধর্ম শিক্ষা, বৌদ্ধ ধর্ম শিক্ষা, খ্রিষ্ট ধর্ম শিক্ষা এবং দাখিলের আরবি দ্বিতীয়পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৮ মার্চ। আর ২০ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় এসএসসির হিসাববিজ্ঞান, দাখিলের বাংলা এবং এসএসসি (ভোকেশনাল) ও দাখিলের  (ভোকেশনাল) আত্মকর্মসংস্থান ও ব্যবসায় উদ্যোগ পরীক্ষা নেওয়া হবে আগামী ২০ মার্চ।

সংগীত বিষয়ের ব্যবহারিক পরীক্ষা ১৬ মার্চের পরিবর্তে ২২ মার্চ ও ২৩ থেকে ২৭ মার্চের মধ্যে বেসিক ট্রেডসহ এসএসসির সব বিষয়ের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, এসএসসি পরীক্ষা শেষ হওয়ার ৪৫ দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে। আর ফল প্রকাশের সাত দিনের মধ্যে ফল পুনঃনিরীক্ষণের জন্য শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবে।

বাংলাসংবাদ/ওএফ
 
 

আরও সংবাদ