Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Wed September 26 2018 ,

''লাইসেন্স ছাড়া ওষুধ বিক্রি সুস্থ মানুষের কাজ নয়''

Published:2014-02-10 16:37:39    

বাংলাসংবাদ: কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)এর সাধারণ সম্পাদক এডভোকেট হুমায়ুন কবীর ভূঁইয়া বলেন, লাইসেন্স ছাড়া ওষুধ বিক্রি করা। এবং ভেজাল ওষুধ বিক্রি করে মানুষের জীবন কে বিপদের দিকে বিপন্ন করা এটা কোন সুস্থ মানুষের কাজ হতে পারে না।    

সোমবার সকাল জাতীয় প্রেসক্লাব নকল-ভেজাল ওষুধ এর অস্বভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে মানব বন্ধনে তিনি এ কথা বলেন।  

হুমায়ুন কবীর বলেন, এ মানব বন্ধন কোন রাজনৈতিক দলের মানব বন্ধন নয়। এটা নকল-ভেজাল বিরোধী ওষধের অস্বাভাবিক মূলপ্রতিবাদের এবং সব মানুষের অধিকারের মানব বন্ধন।

তিনি বলেন, ঢাকা সহ বিভিন্ন স্থানে মাঠ পর্যায়ে বিভিন্ন ডায়াগনিষ্টক সেন্টার, ল্যাবরেটরি, ফামের্সী ও চিকিৎসা সেবা নিতে আসা জনসাধারণের কাছে থেকে পাওয়া তথ্য অনুযায়ী বিগত ছয় মাসে বিভিন্ন পর্যায়ে ওষুধের মূল্য বৃদ্ধি পেয়েছে প্রায় ১০ থেকে ১৫ শতাংশের বেশী। তা ছাড়া  নির্দিষ্ট কিছু যেমন গ্যষ্টিক সমস্যা ও এন্টিবায়োটিক জাতীয় ওষুধের মূল্য বৃদ্ধি পেয়েছে ২০% এর বেশী। আমরা  ‌ব্যবহার করছি নকল ও ভেজালেভরা অনেক এ খবর আমাদের জন্য খুবই উদ্বেগ ও উৎকন্ঠাজনক।
 
তিনি আরো বলেন, বর্তমানে ওষুধ শিল্পের আকার ১০ হাজার কোটি টাকা। এর মধ্য নকল ও নিম্নমানের ওষুধের দখলে রয়েছে দেড়-দুই হাজার কোটির বাজার।  কিছু কিছু ওষুদের অস্বাভাবিক মূল্য যেমনি বেড়েছে, তেমিন নকল-ভেজাল ও মানহীন ওষুদের দৌরাত্নও বেড়েছে ব্যাপক হারে। ২০ টাকার ওষুধ বিক্রি হয় ৮০ টাকা ।  

মানব বন্ধনে আরো যার বক্তব্য রাখেন, এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ও  সাবেক পরিচালক, তিতুমীর কলেজের সাবেক অধ্যাপক, আলহাজ্ব প্রফেসর কামাল আতাউর রহমান, সেক্রেটারী অব ফরেন অ্যাফেয়ার্স এর আব্দুল হাবীব চৌধুরী প্রমূখ।

বাংলাসংবাদ২৮/ওএফ
 

আরও সংবাদ