Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Tue September 25 2018 ,

দু'বছর পর ইনুর লজ্জা মেঘের কান্না

Published:2014-02-11 15:02:44    

ইসরাফিল, বাংলাসংবাদ: দু'বছর পর তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু ব্যর্থতা স্বিকার করে জানালেন তারা লজ্জিত। দু,বছর পর বাবা-মায়ের কথা মনে উঠতেই কান্নায় ছলছল করে ওঠে মেঘের চোখ। ছোট্ট এই শিশুটির চোখ দিয়ে গড়িয়ে পড়ে পানি।

একটি সময় সকল শিশুদের মত মেঘের ছিল বাবা ছিল মা কিন্তু কোন কিছু বোঝার আগেই কয়েক ঘন্টার মধ্যেই হারিয়ে গেল সব। বাবা মা নেই আজ দু'বছর এখনো পুরোপুরি বুঝতে না শিখলেও বাবা-মা যে নেই, তাদের আদর-স্নেহ থেকে সে যে বঞ্চিত তা বুঝতে কষ্ট হয় না তার। তাইতো মাঝে মধ্যে স্বজনদের সাথে নিয়ে ছুটে যায় আজিমপুর কবরস্থানে। বাবা-মায়ের কবর চোখে পড়া মাত্র ছুটে দৌড় দেয়। কবরের মাটিতে হাত বুলিয়ে দেয় মেঘ। ওই মাটির সাথেই যেন মিশে আছে বাবা-মা। আদরের পরশ পাওয়ার চেষ্টা করে মাটিতে হাত বুলিয়ে।

দু'বছর আগে এই দিনে ঘাতকের হাতে নৃশংসভাবে খুন হয় সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার ও মেহেরুন রুনি রেখে যায় কিন্তু রেখে যায় একমাত্র সন্তান মেঘ। সেই মেঘের এখন দিন কাটে চোখের পানিতে বুক ভাসিয়ে। দুই বছর আগে বাবা-মাকে হারিয়েছে মেঘ। সেই থেকে বাবা-মায়ের আদর-স্নেহ থেকে বঞ্চিত মেঘ। স্বজনদের শত ভালোবাসা এবং স্নেহ মমতাও মেঘের সেই কষ্ট দূর করতে পারছে না। বাবা-মা হত্যার বিচার দাবি এবং খুনিদের গ্রেফতারের দাবি জানাতে রাস্তায় আন্দোলনও করেছে ছোট্ট এই শিশুটি। কিন্তু আজো উদঘাটিত হয়নি এই সাংবাদিক দম্পতি হত্যারহস্য। ধরা পড়েনি খুনিরা। ছোট্ট এই শিশুটিও দেখেছে অনেক নাটক। মিথ্যা আর আশ্বাসে কেটে গেছে দুই বছর। দুই বছরেও বাবা-মায়ের খুনিদের ধরা পড়তে দেখেনি মেঘ।

১১ ফেব্রুয়ারি তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন বলেছিলেন, ৪৮ ঘণ্টার মধ্যে খুনিদের গ্রেফতারে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে।
স্বরাষ্ট্রমন্ত্রীর বেঁধে দেয়া সময়সীমা শেষে ১৩ ফেব্রুয়ারি দুপুরে পুলিশ সদরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পুলিশের মহাপরিদর্শক হাসান মাহমুদ খন্দকার বলেন, ‘মামলার তদন্তে প্রণিধানযোগ্য অগ্রগতি হয়েছে।’ নিজের বেঁধে দেয়া সময় অতিক্রান্ত হওয়ার পর ১৪ ফেব্রুয়ারি কোস্টগার্ডের ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠান শেষে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আপনারা অপেক্ষা করুন, যেকোনো সময় সুখবর শুনতে পাবেন। তদন্তকাজে অগ্রগতি হয়েছে। সেখানে তৎকালীন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু সাংবাদিকদের বলেন, তদন্তকাজ যেন দ্রুত হয় সে জন্যই স্বরাষ্ট্রমন্ত্রী সময় বেঁধে দিয়েছিলেন। ওই দিন আইজিপি বলেন, তদন্ত চলছে। সেই অপেক্ষার পালা এখনো শেষ হয়নি। খুনের দুই বছর অতিবাহিত হচ্ছে আজ ১১ ফেব্রুয়ারি। সাগর-রুনির স্বজন, সহকর্মী, বন্ধু এবং তাদের একমাত্র সন্তান মেঘ এখনো ‘প্রণিধানযোগ্য’ অগ্রগতি দেখতে পায়নি। ধরা পড়েনি খুনিরা। উন্মোচিত হয়নি এই হত্যারহস্য।

এই পর্যন্ত আটজনকে গ্রেফতার দেখানো হয়েছে। সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর ঘটা করে মিডিয়ায় এই গ্রেফতার নিয়ে ব্রিফিং করেছিলেন। যার মধ্যে নিহতদের রাজাবাজারের বাসার দারোয়ান এনামূলও রয়েছেন। গ্রেফতার হওয়া অন্য সাতজন হলেন তানভীর রহমান, বাড়ির অপর এক দারোয়ান পলাশ রুদ্র পাল, সন্দেহজনক ডাকাত রফিকুল ইসলাম, বকুল মিয়া, মাসুম মিন্টু, কামরুল হাসান অরুণ ও সাঈদ। ওই ঘটনার পর আবারো সব চুপচাপ। কোথাও কথা উঠলেও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা রহস্যজনক কারণে এই হত্যাকাণ্ডের বিষয়টি এড়িয়ে যেতে চান।

এ দিকে সাগর-রুনি হত্যার দ্বিতীয়বার্ষিকী উপলক্ষে সাংবাদিকদের সংগঠনগুলো নানা কর্মসূচি পালনের উদ্যোগ নিয়েছে। ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) এবং বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) পৃথকভাবে আজ এই কর্মসূচি পালন করবে।

সাগর সরওয়ারের শোকাহত মা সালেহা মনির, মেহেরুন রুনির ভাই নওশের আলম রোমান ও সাগর রুনির একমাত্র সন্তান মাহির সরওয়ার মেঘ এই স্মরণসভায় উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

বাংলাসংবাদ২৪/ইএফ

আরও সংবাদ