Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Fri December 13 2019 ,

  • Techno Haat Free Domain Offer

সচল সচিবালয়

Published:2014-02-14 12:51:46    

বাংলাসংবাদ২৪: দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে প্রায় তিন মাস ধরে সচিবালয় ছিল প্রায় জনশুন্য। কোন দপ্তরের কাজেই তেমন গতি ছিলনা। অধিকাংশ ফাইল টেবিলে টেবিলে অপেক্ষায় ছিল। শুধু গুঞ্জন শোনা যাচ্ছিল কি হবে।

একদিকে কর্মকর্তাদের মাছে আতঙ্ক কাজ করছিল। এবং তারা বলছিলেন, সময় ও টাকা বিনিয়োগ করে ফাইল পার করলে তা টিকবে কিনা।

অপরদিকে, যারা ক্লাইন্ট ছিলেন তারাও বলা চলে ব্যাপক শংকায় ছিলেন, কারন কাজ পার করলে সরকার পরিবর্তনে টিকবে কিনা।


তারপর শুরু হলো নির্বাচনকালীন সরকারের যাত্রা। সেখানে একদিকে ছিল মন্ত্রী-সচিব ও কর্মকর্তাদের কাজের সিমাবদ্ধতা তেমনি রাজনৈতিক অস্থিরতা। ফলে এক কথায় বলা চলে নির্বাচনের আগে সচিবালয় ছিল একেবারে জনশুন্য।
 
নির্বাচন অনুষ্ঠিত হবার পর সচিবালয় আবারো সরগরম হয়ে উঠেছে। বর্তমানে শত শত দর্শনার্থি পাশ নিয়ে ভিতরে যাচ্ছে। হাজারো ফ্রিজ ফাইল এখন সচল। যেখানে একটি মন্ত্রনালয় সর্বোচ্চ ১০টি পাশ দিতে পারেন। সেখানে একমাত্র আইন মন্ত্রনালয়ই গত ৫ ও ৬ ফ্রেব্রুয়ারীতে পাশ দিয়েছে প্রায় একশত এর বেশি। ব্যাপক ভীর করছে বিভিন্ন মন্ত্রনালয়ে ক্লাইন্টরা। ব্যাস্ত সময় পার করছে মন্ত্রী-সচিব ও কর্মকর্তারা।


আইন, তথ্য, বানিজ্য, স্থানীয় সরকার সহ বেশকিছু মন্ত্রনালয়ে দেখা গেছে ব্যাপক ভীর।

সচিবালয়ের গেটে পাশ কাউন্টার আছে ১২টি। এসব পাশ কাউন্টারের প্রতিটি লাইনে সকাল ৯টা থেকেই দাড়িয়ে থাকতে দেখা যাচ্ছে ১৫ থেকে ২০ জন দর্শনার্থী। সেখানে ৪০ থেকে ৫০টি চেয়ার দেয়া আছে তা দিয়ে সংকুলান হচ্ছেনা।

সচিবালয়ের বাহিরে রাস্তার পাশে দাড়িয়ে আছে শত শত গাড়ী। ফলে সার্বিক পরিস্থিতিতে দেখা যাচ্ছে “সচল সচিবালয়”।

তবে এর আগে নিরাপত্তার জাল ভেদ করে অনেক “দেশের মালিক” কে ভিতরে ঢুকতে দেখা গেছে। এবং ফাইল চুরি করতে গিয়ে ধরা পড়েছে সচিবালয়ের সাবেক কর্মকর্তা সহ অনেকে। ফলে এতো সচলতার মধ্যে যাতে নিরাপত্তার বিঘ্নতা না ঘটে তাই আশা করছেন সচিবালয়ের কর্মকর্তরা।


এস জে.  
 

আরও সংবাদ