Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Sat October 23 2021 ,

  • Techno Haat Free Domain Offer

বাগমারার আলু এখন আর স্পেনে যায়না!

Published:2014-03-17 13:05:33    

রাজশাহী প্রতিনিধি: পূর্ব ধারনা থাকলেও বিশ্বকাপ ফুটবলের সৌজন্যে স্পেন নামক দেশটি নিয়ে সাধারন কৌতুহল রয়েছে রাজশাহী জেলার বাগমারা উপজেলার কৃষক সহ বিভিন্ন শ্রেনীর পেশার জন সাধারনের।

এছাড়া দেশটির বিখ্যাত ষাড়ের লড়াই ও অন্যতম রপ্তানী পন্য অলিভওয়েলের খবর অনেকের জানা। এত কিছুর পরও উন্নত দেশ স্পেনকে ব্যবসায়িক ভাবে নতুন করে জানার সুযোগ পেয়েছে বাগমারার কৃষক।

আর এই সুযোগ এনে দিয়েছিল বাগমারার সংসদ সদস্য ইঞ্জিঃ এনামুল হক। সম্প্রতি সংসদ সদস্যের মালিকানাধীন বাগমারার সালেহা-ইমারত কোল্ড ষ্টোরেজের সাথে স্পেনের বার্সিলোনা শহরের ব্যবসায়ী সানটিয়াগো ট্রটের আলু ক্রয়ের একটি চুক্তিও সম্পাদিত হয়েছে।

এই চুত্তির আলোকে ইতিমধ্যে আলুর জাত-মান, ক্রয়মূল্য, পরিমান, প্রভৃতি বিষয় নির্ধারন সহ এল সি (প্রত্যয় পত্র) খোলার কাজও চূড়ান্ত হয়েছে। এখন আলু রপ্তানীর প্রস্তুতি।

এরই মাঝে গত ২বছর আগে বাগমারা পরিদর্শনে আসেন ব্যবসায়ী সানতিয়াগো ট্রট। ট্রটের দোভাষী এমদাদ হোসেন জানান, তার মক্কেলের সাথে আলু ক্রয়ের  জন্য সালেহা-ইমারত কোল্ড ষ্টোরেজের চুক্তি সম্পাদিত হয়েছে। সে মোতাবেক আলুর মান অনুযায়ী প্রতি পন কম-বেশি দুইশ ডলার মূল্যে প্রতিমাসে তিন হাজার টন করে সর্বোচ্চ চল্লিশ হাজার টন আলু আমদানী করবে ট্রটের মালিকানাধীন স্পেনের একটি প্রতিষ্ঠান।

আলু ক্রয় ও বাগমারা পরিদর্শন বিষয়ে ট্রট সেই সময়এই প্রতিনিধিকে জানান, এদেশের সাথে তার দেশের অনেকত মিল রয়েছে। তিনি রাস্তার ধারে জলপাই গাছ দেখে মুগ্ধ হন। তার মতে বাংলাদেশ অনেক সম্ভাবনাময় দেশ।

কেবল প্রয়োজন উদ্যোগ ও সঠিক দিক নির্দেশনা। সুযোগ পেলে আবার আসবেন বাংলাদেশ। তিনি এছাড়াও চিংড়ি মাছও আমদানী করতে আগ্রহী। আলু আমদানী সম্পর্কে বলেন, আলুর চাহিদা ব্যাপক দামও ভালো। সবকিছু ঠিকভাবে চললে বাংলাদেশ থেকে আলু স্পেন পৌঁছাতে সময় লাগবে বিশ থেকে পঁচিশ দিন।
 
বাগমারার আলু স্পেন যাচ্ছে এ খবর শুনে আশায় বুক বেঁধেছিল বাগমারার আলু চাষী ও ব্যবসায়ীরা। বর্তমানে বাংলাদেশের আলু আর স্পেনে যায়না।

তাদের মতে, ব্যাপক আলু চাষ করে এলাকার কৃষকরা শুরুতে কিছুটা লাভবান হলেও এখন উৎপাদন খরচ তোলাই কষ্টকর ব্যাপার। স্পেনসহ বিদেশে বাগমারার আলু রপ্তানী না হওয়ায় কৃষকেরা বর্তমানে আলু নিয়ে বিপাকে পড়েছেন।

এ বিষয়ে রাজশাহী-৪ বাগমারা আসনের সাবেক সংসদ সদস্য ইঞ্জিঃ এনামুল হকের শিখদারী সালেহা-ইমারত কোল্ড ষ্টোরেজে যোগাযোগ করা হলে তাকে না পাওয়ায় তার সাথে কথা বলা সম্বব হয়ে উঠেনি।

বাংলাসংবাদ২৪/নাজিম/মাক্কী

আরও সংবাদ