Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Sun September 23 2018 ,

বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হচ্ছেন রিক্সাচালক!

Published:2014-03-27 20:43:48    

বাংলাসংবাদ: সকলেই জানেন মহাবিদ্যালয় কিংবা বিশ্ববিদ্যালয়ের তথাকথিত প্রশংশাপত্র না থাকলে কারও পক্ষে কোনও চাকুরি পাওয়া কিংবা করা সম্ভব নয়। কার্যত সরকারি চাকুরির নিয়োগপত্র পেতে মেধার থেকে প্রথমেই প্রয়োজন হল স্বীকৃত প্রতিষ্ঠান থেকে অর্জিত নির্ধারিত যোগ্যতা সম্পন্ন প্রশংসাপত্র। পদ প্রার্থীর আধিক্যের জন্য বহুলাংশেই দেখা হয় নম্বরপত্রে পাপ্ত নম্বরের আধিক্য।

তবে এবার এই সম নিয়ম এক্ষেত্রে কার্যত ব্রাত্য রেখেই একপ্রকারের পর্যবেক্ষণ মূলক প্রজ্ঞা কিংবা মেধার উপর ভিত্তি করেই পশ্চিমবঙ্গের গোরখপুরের রামজানকি নগরের রিকশাচালক গঙ্গারামকে বারাণসী হিন্দু বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করার ডাক এসেছে। তিনি অধ্যাপক হিসেবে যোগদান করবেন কিনা তা তাঁর সীদ্ধান্তের উপর দাঁড়ায়ে। বাকীটা এখন সময়ের অপেক্ষা।

একাধিক গবেষাণা করে ইতিমধ্যেই নামযশ করে ফেলেছে এই রিক্সাচালক গঙ্গারাম। তিন এমন সব গাড়ি তৈরি করে ফেলেছেন যেগুলো নাকি কেবল জলে অর্থাত্‍ পানিতেই চলবে, লাগবে মূল্যবান তেল কিংবা ব্যাটারি। এটাই তাঁর দাবি। এমনি ট্র্যাক্টর, অশ্চর্য সাইকেল আবিষ্কার করেছেন তিনি। এগুলো চালাতে কেবল দরকার ‘পানি’। এরই সুবাদে বারাণসী হিন্দু বিশ্ববিদ্যালয়ে কতৃক তাঁকে অধ্যাপনা করার অনুরোধ জানানো হয়।

অদ্ভুত গবেষণা খবর চাউর হতেই রাউরকেল্লার বিজ্ঞানীরা এরং বারাণসী হিন্দু বিশ্ববিদ্যালয় প্রতিশ্রুতি দেয় গ্রামে গঙ্গারামের বাড়ি গিয়ে তাঁর আবিষ্কার দেখে আসার এবং পর্যবেক্ষণ করার। এই আবিষ্কারের ওপর ভিত্তি করেই যথাশীঘ্রই শুরু হবে প্রজেক্টের কাজ। জানাগেছে এমনই খবর।

বাংলাসংবাদ২৪/ইএফ