Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Mon September 24 2018 ,

বিষাক্ত পিঁপড়া দিয়ে মারলো দু’চোরকে

Published:2014-04-16 13:57:07    

বাংলাসংবাদ: নির্মম ঘটনা, যা শুনলে খারাপ লাগারই কথা। কিন্তু এমন ঘটনাই ঘটেছে মানবাধিকারের দেশ লাতিন আমেরিকার বলিভিয়ায়। বিষাক্ত পিঁপড়া দিয়ে খাইয়ে দু’চোরকে হত্যা করা হয়েছে।

মোটরসাইকেল চুরির অপরাধে গাছের সঙ্গে বেঁধে বিষাক্ত পিঁপড়া দিয়ে খাইয়েছে গ্রামবাসী। এ ঘটনা ঘটেছে গত সপ্তাহের শেষদিকে দেশটির পশ্চিমাঞ্চল আমাজন জঙ্গলের কাছে আয়োপায়া গ্রামে ।

জানা গেছে, ওই দুই চোরকে টানা তিনদিন গাছের সঙ্গে বেঁধে রাখা হয়েছিল। একসময় বিষাক্ত পিঁপড়ার কামড় খেতে খেতে মারা যায় দু’চোর। তাদের বয়স ১৮ থেকে ১৯ বছর হবে।

তাদের ওপর আমাজনের সবচেয়ে বিষাক্ত হুলওয়ালা আগুন পিঁপড়ার ঝাঁক লেলিয়ে দেয়া হয়।

পিঁপড়ার ভয়াবহতার কথা বর্ণনা করতে গিয়ে বলিভিয়ার কোচাবামবা হাসপাতালের চিকিৎসক ডা. রবার্ত পেস বলেন, দু’চোরের একজনকে আমরা ইনটেনসিভ কেয়ারে রেখেছিলাম। অন্যজন আগেই কিডনি বিকল হয়ে মারা গিয়েছিল।

নিহত চোরের এক বোন বলেন, ঘটনার তিনদিন আগে তার ভাইসহ এক বন্ধুকে মোটরসাইকেল চুরির অপরাধে আটক করে গ্রামবাসী। তিনদিন গাছের সঙ্গে পিঁপড়াসহ বেঁধে রাখা হয়। পরে ২২০০ বলিভিয়ান ডলার দিয়ে তাদের ছাড়িয়ে আনা হয়। কিন্তু হাসপাতালে তারা মারা যায়।

বিষাক্ত আগুনে পিঁপড়ার বৈজ্ঞানিক নাম পেসুডোমাইরমেক্স ট্রিপলারিনাস (pseudomyrmex triplarinus)। এ পিঁপড়া সাধারণত মধ্য ও দক্ষিণ আমেরিকার অরণ্যে ট্রিপলারিস গাছে বাস করে। তাদের কামড়ে যেকোনো প্রাণীর মৃত্যু হতে পারে। এই বিষ পিঁপড়ার বিষ দিয়ে স্থানীয়রা একধরনের ওষুধ তৈরি করে।

বাংলাসংবাদ২৪/আল-গালিব

আরও সংবাদ