Widget by:Baiozid khan
  • Advertisement

চলছে ঋণ গ্রহণ,কার্যক্রম নেই ১২৩টি সমবায় সমিতির

Published:2014-05-03 14:55:15    

ভোলা প্রতিনিধিঃ ভোলার চরফ্যাশনে উপজেলা সমবায় অফিস কর্তৃক নিবন্ধিত ২৬৭টি সমবায় সমিতির মধ্যে ১২৩টি সমবায় সমিতির কোন কার্যক্রম নেই। কার্যক্রম চালু আছে ১৪৪টি সমবায় সমিতির।

উপজেলার ২৬৭টি সমবায় সমিতির মধ্যে ২৫২টিরই কোন অফিস নেই। নেই কোন আসবাবপত্র। জমা নেই অফিসিয়াল কোন ডকুমেন্ট। নেই কোন সদস্য’র তালিকা। অথচ ভূয়া সদস্য’র তালিকা তৈরী করে সরকারের লাখ লাখ টাকা ঋন গ্রহণ করেছে এসব সদস্যরা। স্বাধীনতা পরবর্তী বিভিন্ন সময়ে এসব সমিতি গুলো নিবন্ধন তালিকায় অন্তর্ভূক্ত করা হয়।

সমবায় অফিস সূত্র জানায়,চরফ্যাশন উপজেলায় সমবায় অফিস কর্তৃক ২৬৭টি নিবন্ধিত সমিতির মধ্যে ১৪৪টি সমবায় সমিতির কার্যক্রম চালু আছে। কার্যক্রম নেই ১২৩টি সমবায় সমিতির। উপজেলার বিভিন্ন এলাকায় খোজ নিয়ে জানা গেছে, নিবন্ধিত এসব সমিতি গুলোর মধ্যে ১৫টির অফিস রয়েছে। বাকী ২৫২টি’র অফিস নেই।নেই কোন আসবাবপত্র।নেই কোন সদস্য তালিকা ও রেজিষ্ট্রার।

এরপরও ২৬৭টি সমিতিতেই সরকারের লাখ লাখ টাকা ঋন দেয়া হয়েছে সমিতির সদস্যদের মাঝে। সরকারের এসব ঋন গ্রহীতা সমিতির সদস্যরা লাখ লাখ টাকা ঋণ গ্রহণ করে এখন আর ফেরত দিচ্ছেনা। সরকারের লাখ লাখ টাকা ঋণ গ্রহন করে অনাদায়ী ঋণ গ্রহীতার বিরুদ্ধেও সমবায় অফিস কোন ব্যবস্থা নিচ্ছে না।

চরফ্যাশন উপজেলা সমবায় অফিসের সহকারী পরিদর্শক মোঃ জাহাঙ্গীর আলম জানান, উপজেলার ২৬৭টি সমিতির মধ্যে ১৪৪টি সমবায় সমিতির কার্যক্রম চালু আছে।কার্যক্রম নেই ১০টি মৎস্যজীবি সমবায় সমিতি, ৩৪টি মাল্টিপারপাস ও বহুমুখি সমবায় সমিতি, ১৮টি ইউনিয়ন সমন্বিত চাষী কল্যান সমবায় সমিতি, একটি ভূমিহীন সমবায় সমিতি, ৯টি সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি, ৩টি ব্যবসায়ী সমবায় সমিতি, ৮টি যুব উন্নয়ন সমবায় সমিতি ও ৪টি অটোভ্যান মালিক সমবায় সমিতি সহ ১২৩টি সমবায় সমিতির।

চরফ্যাশন উপজেলা সমবায় কর্মকর্তা আঃ মতিন অধিকাংশ সমবায় সমিতির অফিস, আসবাবপত্র ও কার্যক্রম না থাকার বিষয় স্বীকার করে বলেন, নিবন্ধিত সমবায় সমিতিগুলোর মধ্যে বর্তমানে নতুন ভাবে ঋণ কার্যক্রম বন্ধ রয়েছে। পুরানো ঋণগুলো উত্তোলনের চেষ্টা চলছে। প্রতিমাসে উত্তোলিত ঋণের টাকা পুরনো সমিতির সদস্যদের মাঝে বিলি করা হচ্ছে। বন্ধ সমিতিগুলোর একটি তালিকা ইতিমধ্যে প্রস্তুত করে সমবায় অধিদপ্তরে প্রেরণ করা হয়েছে বলেও তিনি জানান।


বাংলাসংবাদ২৪/নূরুল আমিন/মাক্কী

আরও সংবাদ