Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Wed December 19 2018 ,

  • Advertisement

লাব্বাইক আল্লাহুমা লাব্বাইক ধ্বনিতে মুখরিত আরাফাত ময়দান

Published:2014-10-03 19:02:08    

বাংলাসংবাদ২৪ : বাংলাদেশসহ সারা বিশ্বের লাখ লাখ মুসল্লি পালন করলেন পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা। লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক ধ্বনিতে মুখরিত হলো আরাফাত ময়দান। ইয়াওমে আরাফাহর এই জুমাবারে একই সাথে জোহর ও আসরের নামাজ আদায় ও মোনাজাতের পর এবার মুজদালিফার উদ্দেশ্যে রওনা হন তারা।

সৃষ্টিকর্তার প্রতি আনুগত্য প্রকাশ করতেই- আমি হাজির, হে আল্লাহ আমি হাজির, তোমার কোনো শরীক নেই" লাখো মুসল্লির কন্ঠে এই উচ্চারণে মুখরিত হয় আরাফাত ময়দান।

সূর্য উদয়ের পর হজ করতে আসা মুসল্লিরা মিনা থেকে হযরত আদম ও হযরত হাওয়া আলাইহি ওয়াসাল্লাম-এর পুনঃমিলনস্থল আরাফাত ময়দানে হাজির হন। সবারই মনে এক আশা আদি পিতা মাতার মতোই মহান আল্লাহর ক্ষমা লাভ।

মসজিদে নামিরায় গিয়ে একইসঙ্গে জোহর ও আসরের নামাজ আদায় করার পর মাগরিবের নামাজের আগেই মুজদালিফার উদ্দেশ্যে রওনা হন হাজীরা। সেখানেই রাতযাপন করবেন তারা।

এরপর শয়তানকে উদ্দেশ্য করে নিক্ষেপের জন্য মুজদালিফা থেকে পাথর সংগ্রহ করবেন তারা। হজের এসব আনুষ্ঠানিকতা মুসল্লিরা যাতে নির্বিঘ্নে পালন করতে পারেন তার জন্য সৌদি সরকার মক্কায় কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে।

ইসলামের গুরুত্বপূর্ণ স্তম্ভ এই হজ পালন করতে এবার সৌদি আরবে হাজির হয়েছেন বিশ্বের অন্তত ২০ লাখ মুসলমান। সৌদি সরকার এবার হাজীর সংখ্যা আরও বেশি হবে বলে ধারণা করলেও মার্স-এবোলার মত রোগের আতঙ্কে তা কমে গেছে বলে জানান সংশ্লিষ্টরা। বাংলাদেশ থেকে এবার হজ করতে গেছেন ৯৭ হাজার ২০৮ জন। তাদের মধ্যে এ পর্যন্ত ৩৩ জন ইন্তেকাল করেছেন।

বাংলাসংবাদ২৪/আইএইচ

আরও সংবাদ