Widget by:Baiozid khan
  • Advertisement

আরডিপি গ্রুপ-এর আত্মকর্মসংস্থান ও উদ্যোক্তা সৃষ্টিতে বিস্ময়কর দৃষ্টান্ত স্থাপন

Published:2015-05-09 15:10:23    

বাংলাসংবাদ: দেশের সবচেয়ে প্রাচীন ও পরীক্ষিত অর্থনৈতিক প্রক্রিয়া হচ্ছে সমবায়। প্রতিটি সমবায় সমিতি হচ্ছে এক একটি আর্থিক প্রতিষ্ঠান, যা টেকসই উন্নয়ন নিশ্চিত করতে সহায়তা করে এবং ব্যক্তি সমাজ জীবনে আদর্শ ও মূল্যবোধকে প্রতিষ্ঠা করার সুযোগ সৃষ্টিতে অবদান রাখে। সেই সুযোগ প্রতিষ্ঠার জন্য এদেশে যুগে যুগে সমবায় আন্দোলন মুখ্য ভূমিকা পালন করেছে। এরই ধারাবাহিকতায় এ দেশে সমবায়ীদের ভূমিকা ছিলো গুরুত্বপূর্ণ। ব্যাপক আত্মকর্মসংস্থান সৃষ্টি, সমৃদ্ধ বাংলাদেশ ও উদ্যোক্তা সৃষ্টিতে বিস্ময়কর সাফল্য অর্জন করেছে আরডিপি গ্রুপ। ২০০৭ সালে মাত্র ২৫০০০ টাকা পুঁজি নিয়ে ৫ জন বেকার যুবকের সমন্বয়ে নারায়ণগঞ্জ জেলা সমবায় কার্যালয় হতে নিবন্ধিত সমিতি এখন প্রায় ২ লক্ষ সদস্য আর ২৫০০ জনবল সমৃদ্ধ এক মহান প্রতিষ্ঠান।
 
এ সম্পর্কে প্রতিষ্ঠানের সভাপতি আ: রাজ্জাক জানান, বিগত ৮ বছরে আরডিপি ২ লাখ সদস্যের মহান প্রতিষ্ঠান হিসেবে আবির্ভূত হয়েছে। সমবায় সমিতি সেক্টরে গত ১০০ বছরে সবচেয়ে মহা দুরবস্থায় অর্থনৈতিক মন্দা এবং প্রায় ৯০% সমবায় সমিতি হাজার হাজার কোটি টাকা লুটপাটের পরও আরডিপি সুদৃঢ়ভাবে তাদের অবস্থান ধরে রাখতে সক্ষম হয়েছে।

তিনি বলেন, দেশের ১ লক্ষ ২০ হাজার সমবায় প্রতিষ্ঠানের মধ্যে কেবল ওঝঙ ৯০০১-২০০৪ সনদপ্রাপ্ত প্রতিষ্ঠান হলো আরডিপি। ২০০৭ সালে প্রতিষ্ঠিত আরডিপি ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লি-এর সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক।

তরুণ উদ্যোক্তা মাহবুবুর রহমান সৌরভ জানান, সারা দেশে আরডিপি’র ৬৪টি শাখায় ২৫০০ জন জনবল কর্মরত আছে, যারা বয়সে অধিকাংশই তরুণ উদ্দমী। আরডিপি সমবায় সেক্টরে বিশাল এক কর্মসংস্থানের সৃষ্টি করতে সক্ষম হয়েছে। প্রায় ৫০ হাজার সমিতির সদস্য আরডিপি হতে বিনিয়োগ গ্রহণ করে স্বাবলম্বী হয়েছে। উদ্যোক্তা সৃষ্টিতে অনবদ্য ভূমিকা পালন করেছে।

আর এরই ধারাবাহিকতায় ভোক্তা অধিকার নিশ্চিত করণের লক্ষ্যে সারা দেশে ১৫টি আম বাগান, ৯টি দুগ্ধ খামারের মাধ্যমে ৭০ জনের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। শিক্ষা কার্যক্রম বাস্তবায়নে গ্রামের হতদরিদ্র অসহায় শিশুদের বিনামূল্যে ৩০টি প্রাক-প্রাথমিক শিক্ষাকেন্দ্র, ১১টি কুরআন শিক্ষাকেন্দ্র পরিচালিত হচ্ছে। আরডিপি’র কর্মীদের নিজস্ব অর্থায়নে সমিতির সদস্যদের মাঝে ১৭৯টি সেলাই মেশিন, ২১টি রিকশা, ২৩টি ভ্যানগাড়ি প্রদান করা হয়েছে। ইতোমধ্যে ইফতার ও ঈদ সামগ্রী ৩২০০০ জনের মাঝে বিতরণ করা হয়েছে।

শিক্ষাই জাতীয় উন্নয়নের মূল চাবিকাঠি আর সেই মূলমন্ত্রকে সামনে রেখে আরডিপি ফাউন্ডেশন দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও স্বশিক্ষিত নাগরিক গড়ে তুলতে ২০০৮ সাল থেকে আরডিপি সমবায়ের পরিবারভুক্ত মেধাবি শিক্ষার্থীদের মাঝে ‘শিক্ষাবৃত্তি’ প্রদান করে দেশ ও জনগণের উচ্চশিক্ষা নিশ্চিত করণের কর্মসূচি হাতে নিয়েছে। আরডিপি ফাউন্ডেশন থেকে ‘শিক্ষাবৃত্তি’ গ্রহণ করে ইতোমধ্যেই বহু তরুণ উচ্চশিক্ষা গ্রহণ করে বিভিন্ন পেশায় নিয়োজিত হয়ে দেশ ও জনগণের উন্নয়নে ভূমিকা রেখে চলেছে। আত্মকর্মসংস্থান ও উদ্যোক্তা সৃষ্টিতে বিস্ময়কর দৃষ্টান্ত স্থাপন করেছে আরডিপি (রুরাল ডেভলপমেন্ট প্রোগ্রাম)।

বাংলাসংবাদ২৪/ইএফ

আরও সংবাদ