Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Sat October 23 2021 ,

  • Techno Haat Free Domain Offer

সাংবাদিকদের প্রশ্ন করা শেখাবে থাইল্যান্ড

Published:2015-06-25 10:59:18    
বাংলাসংবাদ ডেস্ক : রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের কী ধরনের প্রশ্ন করতে হয় সাংবাদিকদের তা শেখানোর উদ্যোগ নিয়েছে থাই সরকার। থাইল্যান্ডের রাষ্ট্রীয় সংস্থা দ্য ন্যাশনাল কাউন্সিল ফর পিস এ্যান্ড অর্ডার (এনসিপিও) আগামী সপ্তাহে এ সংক্রান্ত একটি কর্মশালার আয়োজন করবে। খবর ব্যাংকক পোস্টের।
প্রতিবেদনে বলা হয়েছে, ২ শতাধিক স্থানীয় ও বিদেশী সাংবাদিকদের প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। প্রধানমন্ত্রী প্রায়ুৎ চান ওচা ও অন্যান্য মন্ত্রীদের যেন উত্তেজনাকর প্রশ্ন করা না হয় এ ব্যাপারে সাংবাদিকদের নির্দেশনা দেওয়া হবে।
জাতীয় পুলিশ সদর দফতরে সাংবাদিক, সেনা সদস্য ও পুলিশের মধ্যে ওই বৈঠক অনুষ্ঠিত হবে। আর্মি সিগন্যাল ডিপার্টমেন্টের কমান্ডার লেফট্যানেন্ট জেনারেল সুচার্ত পংপুত জানান, সাংবাদিকদের আহ্বান জানানো হবে তারা যেন প্রতিবেদনে ‘বিকৃত ঘটনা’ প্রকাশ না করে এবং ‘গঠনমূলক প্রশ্ন’ করে।
সুচার্ত এনসিপিও’র গণমাধ্যমের প্রতিবেদন পর্যবেক্ষণকারী কমিটির সচিব হিসেবেও দায়িত্ব পালন করছেন। তিনি বলেন, ‘জেনারেল প্রায়ুৎ প্রত্যেক পত্রিকার প্রত্যেক পৃষ্ঠা ও কলাম পর্যবেক্ষণ করেন।’
সাংবাদিকদের প্রশিক্ষণ সম্পর্কে তিনি বলেন, ‘আমার বসের পক্ষ থেকে এ সংক্রান্ত কোনো নির্দেশনা নেই। কিন্তু গণমাধ্যমের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা আমার দায়িত্ব।’
সাংবাদিকদের সঙ্গে সেনা সরকারের তিক্ততার বিষয়ে তিনি বলেন, ‘আমরা চাই না এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি হোক। আমরা নিয়মিত গণমাধ্যমের মুখোমুখি হতে চাই।’
সরকারি ভবনে প্রশ্নোত্তরকালে প্রায়ই সাংবাদিকদের ওপর ক্ষেপে যান সেনাশাসক প্রায়ুৎ। সম্প্রতি একটি বাণিজ্য সম্মেলনে ছবি তুলতে পোজ দেওয়ার আহ্বান জানালে সাংবাদিকদের উদ্দেশে কলার খোসা ছুড়ে মারেন তিনি।
সুচার্ত জানান, টেলিভিশন বা পত্রিকায় ‘ভুল’ ছবি বা খবর প্রকাশ করা হলে সম্পাদকদের ডেকে এনে অভিযোগ জানানো হয়।
গত বছর অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসা প্রায়ুৎ সরকার সিনাওয়াত্রা পরিবারের সমর্থক লাল শার্টধারীদের পরিচালিত পিসটিভির সম্প্রচার বন্ধ করে দিয়েছে।

আরও সংবাদ