Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Sat October 23 2021 ,

  • Techno Haat Free Domain Offer

মন্ত্রিপরিষদে রদবদল আসছে

Published:2015-07-13 20:59:07    
বাংলাসংবাদ ডেস্ক : প্রথমবারের মত মন্ত্রিপরিষদে রদবদল হতে যাচ্ছে। এতে বাদ পড়তে পারেন কয়েকজন বির্তকিত মন্ত্রী। দক্ষ, সৎ ও যোগ্যরা স্থান পেতে পারেন নতুন মন্ত্রিপরিষদে। মন্ত্রিপরিষদে রদবদল আসার বিষয়টি সোমবার বিকেলে নিশ্চিত করেছেন মন্ত্রিপরিষদ সচিব মোশাররফ হোসেন ভুঁইঞা। তিনি বলেন, মন্ত্রিপরিষদের কাজ নিয়ে ব্যস্ত রয়েছি। আগামীকাল মঙ্গলবার সন্ধ্যায় মন্ত্রিপরিবষদে রদবদলের ঘোষণা আসতে পারে।
 
সম্প্রতি আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামকে এলজিআরডি মন্ত্রণালয় থেকে অব্যাহতি দেওয়ার গুঞ্জন শুরু হওয়ার পর থেকেই ‘সমালোচিত’ কয়েকজন মন্ত্রীকে বাদ দিয়ে মন্ত্রিসভায় রদবদল নিয়েও আলোচনা শুরু হয়। শীর্ষ পর্যায়ের একটি সূত্র বলছে, শিগগিরই কয়েকজনকে বাদ দিয়ে আর নতুন কয়েকজনকে যোগ করে মন্ত্রিসভা পুনর্গঠন করা হবে।মন্ত্রিসভায় প্রত্যাবর্তনের সম্ভাব্য তালিকায় আছেন সাবেক মন্ত্রী ডা. দীপুমনি, কর্নেল (অব.) ফারুক খান, ড. আব্দুর রাজ্জাক এবং ড. হাসান মাহমুদ। আওয়ামী লীগের ১৯৯৬-২০০১ সরকারের মন্ত্রী আব্দুল কুদ্দুসেরও মন্ত্রিসভায় ফিরে আসার সম্ভাবনা আছে। নতুন হিসেবে আলোচনায় আছেন ডা. হাবিব এ মিল্লাত মুন্না এমপি, তারানা হালিম এমপি এবং প্রধানমন্ত্রীর সাবেক প্রটোকল অফিসার আলাউদ্দিন নাসিম। আর সম্ভাব্য বাদ পড়াদের তালিকায় আছেন বিতর্কিত কয়েকজন।
 
যারা বাদ পড়ছেন তাদের জন্য আজই ছিলো মন্ত্রিসভার শেষ বৈঠক। প্রধানমন্ত্রীর কার্যালয়ে বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে। সদ্য দপ্তর হারানো মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এতে উপস্থিত ছিলেন না। গত সপ্তাহে হঠাৎ আলোচনায় সৈয়দ আশরাফ প্রসঙ্গ আসলেও শুরু থেকেই ভেতরের আলোচনায় ছিলেন অন্যরা। ব্রাজিল থেকে ‘নিম্নমানের’ গম আমদানির পর দলের ভেতরে ও বাইরে তুমুল সমালোচনার মুখে আছেন পড়েছেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম। শেষ পর্যন্ত বিষয়টি উচ্চ আদালতে যাওয়ায় আরো চাপের মুখে পড়েন তিনি।
 
মন্ত্রিসভার আরো কয়েকজন সদস্যকে নিয়ে আলোচনা আছে। সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসীন আলী ও ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ তাদের অন্যতম। একাধিক সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এরইমধ্যে মূল্যায়ন প্রতিবেদন তৈরি করেছেন। মন্ত্রিসভা থেকে কাউকে কাউকে বাদ দিতে নীতিগত সিদ্ধান্তও নিয়েছেন তিনি। মন্ত্রিসভায় পরিবর্তনের আলোচনা প্রসঙ্গে সাবেক মন্ত্রী ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, সংসদীয় গণতন্ত্রে এটা স্বাভাবিক ঘটনা। প্রধানমন্ত্রী ইচ্ছে করলেই সেটা সম্ভব। এখন দেখার বিষয় তিনি কি করেন।

আরও সংবাদ