Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Sat October 23 2021 ,

  • Techno Haat Free Domain Offer

মহাসড়ক যানজট মুক্ত রাখতে প্রশাসন প্রস্তুত

Published:2015-07-15 15:50:02    
মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি : ঈদে ঘরমুখো মানুষের যাত্রা নিরাপদ ও যানজট মুক্ত করতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। এ জন্য মহাসড়কের টাঙ্গাইল অংশের ৬০ কিলোমিটার এলাকায় ৫ শতাধিক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
 
সূত্র জানায়, মির্জাপুর উপজেলার গোড়াই এলাকার স্কয়ার ফার্মাসিটিক্যাল নামক স্থান থেকে বঙ্গবন্ধু যমুনা সেতু পূর্ব প্রান্ত পর্যন্ত প্রায় ৬০কিলোমিটার এলাকায় প্রতি বছরই ঈদ মৌসুমে যানজটের সৃষ্টি হয়ে থাকে। এতে ঈদে ঘরমুখো হাজারও মানুষকে সীমাহীন দুর্ভোগ পোহাতে হয়। এজন্য সরকারের নির্দেশে এ বছর গতকাল মঙ্গলবার থেকে মহাসড়কের ওই ৬০কিলোমিটার এলাকা যানজট মুক্ত রাখতে প্রশাসন আদাজল খেয়ে নেমেছেন। এরই অংশ হিসেবে ৬০ কিলোমিটার এলাকায় ৫০৩ জন পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে বলে সূত্র জানিয়েছেন।
 
তারা ২৫টি স্থানে অস্থায়ী ক্যাম্প স্থাপন করে মহাসড়ক যানজট মুক্ত রাখতে পালাক্রমে দিনরাত দায়িত্ব পালন করছেন। এছাড়া মোটরসাইকেল যোগে পুলিশের প্রায় ৪০টি ভ্রাম্যমাণ টিমও টহল দিচ্ছে। বিকল হওয়া যানবাহন মহাসড়ক থেকে দ্রুত সরিয়ে নেয়ার জন্য বিভিন্ন স্থানে একাধিক রেকারও প্রস্তুত রাখা হয়েছে বলে জানা গেছে। 
 
অন্যদিকে পুলিশের পাশাপাশি মহাসড়ক যানজট মুক্ত এবং ছিনতাই রাহাজানি রোধে র‌্যাব-১২ সদস্যরাও রাতদিন দায়িত্ব পালন করছেন।
 
অপরদিকে জেলা প্রশাসনের পক্ষ থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে একাধিক ভ্রাম্যমাণ আদালত মহাসড়কের বিভিন্ন পয়েন্টে প্রস্তুত রাখা হয়েছে।
 
প্রশাসনের পাশাপাশি বাস শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকেও মহাসড়কের ওই অংশে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। তারা মহাসড়কের বিভিন্ন স্থানে মাইক লাগিয়ে চালকদের সতর্ক করে দিচ্ছেন যানবাহনগুলো যাতে নির্ধারিত স্থান ছাড়া যাত্রী উঠা নামা না করে। তবে থেমে থেমে বৃষ্টি হওয়ায় বাসের ছাদের যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে বলে বুধবার সরেজমিনে দেখা গেছে।
 
মির্জাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাইন উদ্দিন ঈদে ঘরমুখো মানুষের যাত্রা নিরাপদ ও নিবিঘ্নে করতে উল্লেখিত পদক্ষেপের কথা স্বীকার করে বলেন, মানুষের যাত্রা নিরাপদ ও যানজট মুক্ত করতে পুলিশের পক্ষে সর্বাত্মক চেষ্টা অব্যাহত থাকবে।
 
টাঙ্গাইলের পুলিশ সুপার সালেহ মোহাম্মদ তানভীর জানান, ঈদে ঘরমুখো মানুষের যাতে ভোগান্তি না হয় সেজন্য জেলা পুলিশের পক্ষ থেকে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
 
 
টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. মাহবুব হোসেন জানান, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনারকে (ভূমি) নিজ নিজ উপজেলায় যানজট মুক্ত রাখতে দায়িত্ব পালনে নির্দেশনা দেয়া হয়েছে। অপরাধ নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালত পরিচালনারও নির্দেশ দেয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

আরও সংবাদ