Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Wed December 19 2018 ,

  • Advertisement

সড়কেই চার্জ হবে ইলেকট্রিক কার

Published:2015-08-23 13:59:27    

জ্বালানি চালিত গাড়ি নিয়ে দুনিয়া ঘুরে আসা যায়। পথে জ্বালানি শেষ হলেও ভয় নেই। আছে পেট্রোল পাম্প। কিন্তু ইলেট্রিক কার? সবখানে মেলে না চার্জ দেওয়ার ব্যবস্থা। উন্নত দেশেও হাতে গোনায় কয়েকটি জায়গায় চার্জিং স্টেশন আছে।

এমন যদি হয় সড়কে গাড়ি চললেই চার্জ হবে ইলেকট্রিক কার তবে কেমন হবে? নিশ্চয়ই তখন সবাই ইলেকট্রিক কার কেনার জন্য হুমড়ি খেয়ে পড়বেন। ইলেকট্রিক কার চার্জ দেয়ার জন্য যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানীরা বিশেষ ধরণের কার লেন নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছেন। এই লেন চলাচলকারী ইলেকট্রিক কার স্বয়ংক্রিয়ভাবে চার্জ হবে।

ইলেকট্রিক কারের জন্য বিশেষ চার্জিং লেন নিয়ে কাজ করছে হাইওয়ে ইংল্যান্ড। গত সপ্তাহে প্রতিষ্ঠানটি জানায় তারা উচ্চ প্রযুক্তির চাজিং লেন নিয়ে কাজ করছে। এটি নিয়ে এখন গবেষণা চলছে। গবেষণা শেষ হলে ১৮ মাসব্যাপী ট্রায়াল শুরু হবে।

হাইওয়ে ইংল্যান্ড জানিয়েছে শুরুতে ট্রায়াল হিসেবে সেদেশের কিছু সড়কে চার্জিং লেন চালু করা হবে। এই লেন দিয়ে ইলেট্রিক কার চলাচলের সময় ওয়ারলেস চার্জিংয়ের মাধ্যমে গাড়ির ব্যাটারি চার্জ হবে। বিশেষ এই লেনের সড়কের নিচ দিয়ে পাওয়ার কেবল বসানো থাকবে। ফলে ইলেট্রোম্যাগনেটিক ফিল্ডের মাধ্যমে ব্যাটারি চার্জ হবে।

তবে এখনই ট্রায়াল শুরু হচ্ছে না। কারণ, এটি নিয়ে বিস্তর গবেষণার প্রয়োজন। বিজ্ঞানীর ধারণা করছেন হয়তো আগামী বছরের শুরুতে এই লেন চালু হবে। যুক্তরাজ্যের পরিবহন মন্ত্রী অ্যান্ডু জোনস জানিয়েছেন, এই প্রযুক্তি সারা দেশে ছড়িয়ে দেয়ার জন্য সেদেশের সরকার ৫০০ মিলিয়ন পাউন্ড অর্থ বরাদ্ধ দিয়েছে।
Tweet

 

আরও সংবাদ