Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Sat July 21 2018 ,

মনের জানালা, সে আমাকে স্রেফ বন্ধু ভাবে

Published:2015-08-23 14:17:02    

মেহতাব খানমঢাকা বিশ্ববিদ্যালয়ের এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের অধ্যাপক মেহতাব খানম। তিনি আপনার মানসিক বিভিন্ন সমস্যার সম্ভাব্য সমাধান দেবেন। অল্প কথায় আপনার সমস্যা তুলে ধরুন।

সমস্যা
আমার বয়স ২৭। বিসিএস লিখিত পরীক্ষার প্রস্তুতি নিচ্ছি। পাশাপাশি অন্য চাকরির চেষ্টাও করছি। স্কুলজীবন থেকে আমি এক বন্ধুকে পছন্দ করি। একসময় মনে হতো সে আমাকে পছন্দ করে। কিন্তু এখন বুঝতে পারি, সে আমাকে স্রেফ বন্ধু ভাবে। আমার অন্তর্মুখী স্বভাবের কারণে তাকে পছন্দের কথা জানানো হয়নি। এখন তার সঙ্গে মাঝেমধ্যে ফেসবুকে যোগাযোগ হয়।
বিষয়টি ঘনিষ্ঠ বন্ধুদের বলেছি, তারা এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে। কিন্তু আমি এড়িয়ে চলতে পারছি না। নিজেকে আমি সম্মান করতে পারছি না। আমি দেখতে অসুন্দর ও খাটো। অন্যদিকে আমার বন্ধু দেখতে অনেক সুন্দর ও দীর্ঘকায়। আমি কিছু করি না, কিন্তু সে প্রতিষ্ঠিত। এসব ভেবে অনেক সময় পাগল পাগল লাগে। দিন দিন আমার আত্মবিশ্বাস কমে তলানিতে ঠেকেছে। আমি যেকোনো সিদ্ধান্ত নিতে ভীষণ হীনম্মন্যতায় ভুগি। আমার পরিবার ভীষণ রক্ষণশীল। কোথাও কাউন্সেলিং নেব, সে সুযোগও নেই।
নাম প্রকাশে অনিচ্ছুক
পরামর্শ
তুমি হয়তো ভাবছ, শুধু বাহ্যিক চেহারার কারণে সে তোমাকে বন্ধুর বাইরে কিছু ভাবছে না। তোমার িক এমন মনে হয় ‘মেয়ে’ বলে আগ বাড়িয়ে ভালো লাগার কথা জানানো যাবে না? সত্যি বলতে আমরা ছোটবেলা থেকেই অবচেতন মনে অন্যের সঙ্গে তুলনা করতে শিখি। নিজের সাফল্য বা ভালো দিকগুলো নিয়ে ভাবি না। এটা আমাদের সামাজিক কারণ।
ছেলেটির সঙ্গে তোমার এখনো যোগাযোগ রয়েছে। এভাবে চললে তাঁর প্রতি তোমার দুর্বলতা কাজ করতেই থাকবে। যদি মনের কথা সরাসরি বলতে না পারো, তাহলে যোগাযোগটুকু বন্ধ করে দাও। আর যদি মনের কথা বলেই ফেলো, তাহলে নেতিবাচক উত্তরের জন্য প্রস্তুতি নাও। ভালোবাসা বা প্রেমের সম্পর্ক না হোক, সে তো তোমার ভালো বন্ধু। তোমার মধ্যে নিশ্চয় এমন গুণ রয়েছে, যা সে বন্ধুর মতো সুন্দর মানুষের উপস্থিতি খুঁজে পায়। ছেলেটির সঙ্গে নিজেকে তুলনা করে নিজে হীনম্মন্যতায় ভুগবে না। আত্মবিশ্বাস ও আত্মমর্যাদা ধরে রাখবে।
সব সময় তোমার ভালো দিকগুলোকে উৎসাহিত করবে। মনে রাখবে, বাইরের সৌন্দর্য দ্রুত হারিয়ে যেতে পারে। কিন্তু সুন্দর ব্যক্তিত্ব সহজেই অন্যের মনে জায়গা করে নেয়। পরীক্ষার এই সময়টা তোমার জন্য গুরুত্বপূর্ণ। ভালোভাবে প্রস্তুতি নিয়ে নিজেকে আলোকিত মানুষ হিসেবে গড়ে তোলার চেষ্টা করো।
 

আরও সংবাদ