Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Sat February 16 2019 ,

  • Techno Haat Free Domain Offer

রাজপথ থইথই, মেয়ররা গেল কই

Published:2015-09-02 06:06:48    
অবিরাম বর্ষণে ভেসে গেল পথ। রাজধানীর যেখানেই রাস্তার কোনো অংশ ঢালু, সেখানেই অথই পানি। সাইলেন্সার পাইপে পানি ঢুকে বিভিন্ন রাস্তায় থমকে দাঁড়ানো সিএনজিচালিত অটোরিকশা। চালকদের চেহারায় বিরক্তি, হতাশা, সংশয়। গতকালই গ্যাসের দাম বেড়েছে, গাড়ি না চললে দিনের হিসাব মেলানো কঠিন হবে।
প্রতিটি রাস্তায় ঘণ্টার পর ঘণ্টা স্থির হয়ে আছে ‘চলমান’ যানবাহন। বাস, ট্রাক, মিনিবাস, প্রাইভেট কার, লেগুনা, সিএনজিচালিত অটোরিকশা —কে নেই সেই দলে। এর সঙ্গে যোগ হয় রিকশা। ফলে যানজটের কারণে রাজধানীর বিরাট অংশের স্থবির চিত্রের ষোলোকলা পূর্ণ।
গতকাল মঙ্গলবারের বৃষ্টিতে দুর্ভোগ, যানজট আর জলাবদ্ধতায় বিপর্যস্ত নগরজীবনের চিত্রটা ছিল এ রকম। বৃষ্টির বিদায়ের পরেও যানজট এতটাই ভয়াবহ ছিল যে, আধা ঘণ্টার পথ পৌঁছতে দুই ঘণ্টা, তিন ঘণ্টা, কোনো কোনো ক্ষেত্রে ছয় ঘণ্টাও লেগে যায়।
গতকাল বেলা ১১টা থেকে বৃষ্টি শুরু। ধীরে ধীরে এর বেগ বাড়তে থাকে। মাত্র দেড় ঘণ্টায় বৃষ্টি হয়েছে ৪২ মিলিমিটার। বৃষ্টিতে তলিয়ে যায় মধ্য ঢাকার তল্লাবাগ, শুক্রাবাদ, গ্রিন রোড, ইন্দিরা রোড, পরীবাগ, বাংলামোটর, কারওয়ান বাজার, গার্ডেন রোড, সোনারগাঁও হোটেল এলাকাসহ অনেক এলাকা। বৃষ্টির পর নগরজুড়ে সৃষ্টি হয় তীব্র যানজটের।
অল্প সময়ে অতিবৃষ্টি, ঢাকা ও চারপাশের নদীগুলোর পানির উচ্চতা বেড়ে যাওয়া এবং হাতিরঝিল থেকে যে পথে পানি নিষ্কাশিত হয় (ডাউন), সে পথে পানির উচ্চতা বেড়ে যাওয়ায় গতকাল ভয়াবহ জলাবদ্ধতা তৈরি হয় বলে বিশেষজ্ঞ ও ঢাকা ওয়াসার কর্মকর্তারা বলছেন।
অনেক সাধারণ মানুষের দাবি নির্বাচনের আগে মেয়র প্রার্থীরা যেভাবে নির্বাচনী ইশতেহার ঘোষনা করেছেন, তাতে মনে হয়ছিল ঢাকা মডেল শহরে পরিনত হবে। কিন্তু নির্বাচনের পর তার উল্টো হয়েছে। 
গতকালের জলাবদ্ধতার নতুন দিক ছিল মধ্য ঢাকা বা হাতিরঝিলের চারপাশের এলাকাগুলো তলিয়ে যাওয়া। হাতিরঝিল প্রকল্প চালুর পর এ ধরনের জলাবদ্ধতা আর হয়নি। এ বিষয়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল বিভাগের শিক্ষক ও হাতিরঝিল প্রকল্পের পরামর্শক মো. মুজিবুর রহমান প্রথম আলোকে বলেন, মধ্য ঢাকায় জলাবদ্ধতার প্রধান কারণ হচ্ছে হাতিরঝিলের ডাউনে পানি বেড়ে যাওয়া। রামপুরায় রেগুলেটর গেট ছিল বন্ধ। হাতিরঝিলের মধ্যেই সব পানি জমা ছিল। ডাউনে পানি বেশি থাকায় চারপাশের পানি হাতিরঝিলে যাচ্ছিল অত্যন্ত ধীরগতিতে।
পানি নিস্কাশনে এ পর্যন্ত ঢাকা সিটি কর্পোরেশনের উল্লেখযোগ্য কোন পদক্ষেপ নিতে দেখা যায়নি।  

আরও সংবাদ